ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

প্রথম চালানে ভারতে গেল ৪৪ টন ইলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
প্রথম চালানে ভারতে গেল ৪৪ টন ইলিশ

যশোর: হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রথমচালানে ৪৪ হাজার ২৬০ কেজি (৪৪ দশমিক ২৬০ মে.টন) ইলিশ ভারতে পাঠিয়েছে ১০টি রফতানিকারক প্রতিষ্ঠান।

বেনাপোল স্থলবন্দর সূত্রে জানা গেছে, বুধবার রাত থেকেই এসব ইলিশবাহী ট্রাক বেনাপোলে আসতে শুরু করে। বৃহস্পতিবারও একাধিক ইলিশবাহী ট্রাক আসে। এরপর যাবতীয় পরীক্ষা-নীরিক্ষা ও কাগজপত্র তদারকি শেষে এসব ইলিশ ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হয়। প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ধরা হয়েছে ১০ মার্কিন ডলার। যা টাকায় প্রতিকেজির মূল্য ১ হাজার ১৮০ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় প্রথমে ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তা থেকে সরে এসে তারা শেষ পর্যন্ত ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। এ অনুমতি দেওয়া হয়েছে ৪৯টি প্রতিষ্ঠানকে। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন, আর একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের প্রধান নিয়ন্ত্রককে চিঠি দিয়ে এ তথ্য জানানো হয়।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক রাশেদুল সজিব নাজির বলেন, গতকাল বিকাল ৫টা পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে এসব ইলিশ রপ্তানি হয়েছে।  এ বন্দর দিয়ে ২ দুই হাজার ৪০০ টনের বেশি ইলিশ রপ্তানির অনুমোদন রয়েছে। আগামী ১৩  অক্টোম্বরের মধ্যে এই ইলিশ রপ্তানি শেষ করতে হবে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে।
  
এ বিষয়ে বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম বলেন, যে ইলিশ রপ্তানি হয়েছে তার সাইজ (আকার) ৭০০ থেকে কেজির উপরে। যা গড়ে ১০ ডলারে রপ্তানি হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬,২০২৪
ইউজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।