ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সিরিয়ায় মার্কিন হামলায় আইএসসহ দুই গোষ্ঠীর ৩৭ যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
সিরিয়ায় মার্কিন হামলায় আইএসসহ দুই গোষ্ঠীর ৩৭ যোদ্ধা নিহত

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে, চলতি মাসে সিরিয়ায় আইএসআইএল (আইএসআইএস) এবং আল-কায়েদা সংশ্লিষ্ট একটি সশস্ত্র গোষ্ঠীর কয়েক ডজন যোদ্ধা দুটি পৃথক হামলায় নিহত হয়েছেন।

রোববার যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে বলছে, ১৬ সেপ্টেম্বর সিরিয়ার মধ্যাঞ্চলে আইএসআইএলের দুর্গম এক শিবিরে বড় পরিসরে বিমান হামলায় চার জ্যেষ্ঠ নেতাসহ অন্তত ২৮ সদস্য নিহত হয়েছেন।

খবর আল জাজিরার।  

বিবৃতিতে নিহত ব্যক্তিদের পরিচয় জানানো হয়নি। তবে বলা হয়েছে, এ হামলা যুক্তরাষ্ট্রসহ মিত্রদের বিরুদ্ধে গিয়ে আইএসআইএলের অভিযান পরিচালনার সক্ষমতায় ব্যাঘাত ঘটাবে।

সেন্টকম আরও বলেছে, ২৪ সেপ্টেম্বর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে আরেক হামলায় ৯ যোদ্ধা নিহত হয়েছেন। এর মধ্যে হুরাস আল-দিনের নেতা আবদ-আল-রউফও রয়েছেন। তিনি সিরিয়া থেকে সামরিক অভিযান তদারকি করতেন।

গত কয়েক মাসের মধ্যে আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠীটির জ্যেষ্ঠ নেতৃত্ব লক্ষ্য করে এটি ছিল দ্বিতীয় হামলা। গত আগস্টে সেন্টকম সিরিয়ায় এক হামলায় আবু-আবদ আল-রহমান আল-মাক্কি নিহত হন বলে জানায়।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের প্রায় ৯০০ সেনা রয়েছে। এছাড়া তাদের অনেক কর্মী নিযুক্ত রয়েছে। তবে সেই সংখ্যা কারো জানা নেই। যুক্তরাষ্ট্র বলে থাকে যে, তাদের বাহিনী আইএসআইএলের পুনরুত্থান ঠেকাতে স্থানীয় মিত্রদের পরামর্শ ও সহায়তার মিশনে রয়েছে। গোষ্ঠীটি ২০১৪ সালে সিরিয়া ও প্রতিবেশী ইরাকের কিছু অংশে ছড়িয়ে পড়েছিল।

সিরিয়া সরকার বারবার সিরিয়ায় মার্কিন ভূমিকার বিরোধিতা প্রকাশ করেছে এবং তাদের বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।