ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ফরিদগঞ্জের গুলিবিদ্ধ আরেক শিক্ষার্থীর চিকিৎসার দায়িত্ব নিল পুলিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
ফরিদগঞ্জের গুলিবিদ্ধ আরেক শিক্ষার্থীর চিকিৎসার দায়িত্ব নিল পুলিশ

চাঁদপুর: বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে পুলিশের গুলিতে আহত চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার কলেজছাত্র মহিন উদ্দিন শরীরে গুলি নিয়ে যন্ত্রণায় কাতর ছিলেন। এখন সেই পুলিশের উদ্যোগেই আবার উন্নত চিকিৎসার জন্য রাজারবাগ হাসপাতালে পাঠানো হয়েছে তাকে।

এর আগে একই উপজেলার আকবর হোসেন নামে আরেক গুলিবিদ্ধ শিক্ষার্থীর চিকিৎসার ব্যবস্থা করেছে পুলিশ।

আহত কলেজছাত্র মহিন উদ্দিনকে চাঁদপুর পুলিশ সুপারের নির্দেশে ঢাকা রাজারাবগ পুলিশ হাসপাতালে পাঠানো হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেন ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হানিফ সরকার।

এর আগে মহিন উদ্দিনকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। বিষয়টি টের পেয়ে চাঁদপুরের পুলিশ সুপারের নির্দেশে পুলিশ লাইনের একটি অ্যাম্বুলেন্সে করে সোমবার (৩০ সেপ্টেম্বর) তাকে ঢাকা পাঠানো হয়েছে। সঙ্গে ছিলেন মহিন উদ্দিনের বাবা মোক্তার হোসেন। তাকে গাড়িতে তুলে দেন ফরিদগঞ্জ থানা পুলিশ।

মহিন উদ্দিন ফরিদগঞ্জ উপজেলার চরদুখিয়া পূর্ব ইউনিয়নের সন্তোষপুর গ্রামের মোক্তার হোসেনের ছেলে। মোক্তার হোসেনের তিন সন্তানের মধ্যে বড় মহিন। তিনি কালির বাজার কলেজের বাণিজ্য বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র।

স্বজনরা জানায়, ঢাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নিয়েছিলেন কলেজছাত্র মহিন উদ্দিন। আন্দোলনের শেষ পর্যায়ে ৪ আগস্ট ঢাকার কারওয়ান বাজার এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ছাত্র-জনতার সংঘর্ষের সময় শরীরে ছররা গুলি লাগে তাঁর। সেই গুলি এখনো বের করা যায়নি। ঝুঁকি নিয়েই দিনাতিপাত কর ছিল সে।

মহিন উদ্দিন জানান, ছাত্র আন্দোলনের সময় তিনি ঢাকায় ছিলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরুতেই যোগ দেন। গত ৪ আগস্ট কারওয়ান বাজার এলাকায় ছাত্র-জনতার সঙ্গে আন্দোলনে ছিলেন। বিকেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষের একপর্যায়ে তাঁর বুকে গুলিবিদ্ধ হয়। তাৎক্ষণিকভাবে পান্থপথের একটি হাসপাতালে গেলে শরীরে কোনো গুলি নেই বলে হাসপাতাল প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে ছেড়ে দেন। পরবর্তী সময়ে রক্ত ঝরতে দেখে স্থানীয়ভাবে চিকিৎসা নেন। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর বাড়িতে আসেন মহিন। ধীরে ধীরে যন্ত্রণা বাড়তে থাকলে ১১ আগস্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যান। সেখানকার চিকিৎসকেরা সিটি স্ক্যান করেন।

এ বিষয়ে চিকিৎসকেরা জানান, শরীরের ভেতরে থাকা গুলি বের করতে গেলে ৯০ ভাগ মৃত্যুঝুঁকি আছে তার। এরপর মহিন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে যান। সেখানে ২০-২১ দিন ভর্তি থেকে চিকিৎসা নেন। এরপর আবার বাড়িতে অবস্থানকালীন যন্ত্রণা থেকে মুক্ত থাকতে ওষুধের ওপর নির্ভরশীল হতে হয় তাকে। সবশেষ ফরিদগঞ্জ থানা পুলিশ তাঁর চিকিৎসার উদ্যোগ গ্রহণ করায় নতুন করে আবার চিকিৎসা হয়ে সুস্থ হওয়ার স্বপ্ন দেখছেন মহিন।

ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হানিফ সরকার বলেন, মইন উদ্দিনের অবস্থা জানার পর আমি চাঁদপুর পুলিশ সুপার (এসপি) মুহম্মদ আব্দুর রকিবের সঙ্গে যোগাযোগ করি। তিনি নির্দেশনা দেওয়ার পর আরও উন্নত চিকিৎসার জন্য ঢাকার রাজারবাগ পুলিশ হাসপাতালে তাকে পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।