ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

২৫০ টন চাল তছরুপ করা সেই খাদ্য গুদাম কর্মকর্তা গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
২৫০ টন চাল তছরুপ করা সেই খাদ্য গুদাম কর্মকর্তা গ্রেপ্তার ভোটমারী খাদ্য গুদাম কর্মকর্তা ফেরদৌস আলম

লালমনিরহাট: আড়াইশ মেট্রিক টন সরকারি চাল তছরুপ করে আত্মগোপনে থাকা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্য গুদাম কর্মকর্তা খাদ্য পরিদর্শক ফেরদৌস আলমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে উপজেলার দলগ্রাম ইউনিয়নের কলাবাগান এলাকা দিয়ে সীমান্তে যাওয়ার সময় তাকে আটক করা হয়।



এর আগে এ ঘটনায় শুক্রবার (৪ অক্টোবর) উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হক বাদী হয়ে কালীগঞ্জ থানায় মামলা দায়ের করেন।
এছাড়াও এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার। দুই দফায় অভিযান চালিয়ে তছরুপ হওয়া চালের মাত্র সাড়ে ৫৪ মেট্রিক টন উদ্ধার করা হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্য গুদামের কর্মকর্তা (ওসি এলএসডি) খাদ্য পরিদর্শক ফেরদৌস আলম গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভোর রাতের আঁধারে ২৫টি ট্রলিতে করে গুদাম থেকে ২৫০ মেট্রিক টন চাল সরিয়ে লাপাত্তা হন। যার মূল্য প্রায় সাড়ে তিন কোটি টাকা।

শুক্রবার সকালে এমন গোপন খবরে জেলা খাদ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে গুদামে অভিযান চালান কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম। গুদামের চালের হিসাবে গড়মিল ও কর্মকর্তা নিখোঁজ থাকায় গুদাম সিলগালা করা হয়। এ ঘটনায় কালীগঞ্জ থানায় একটি জিডি করা হয় এবং ঘটনা তদন্তে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। আগামী ৫ কর্মদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এরপর তছরুপকৃত চাল উদ্ধারে অভিযান চালায় উপজেলা ও জেলা প্রশাসন। শুক্রবার সকালে উপজেলার চলবলা ইউনিয়নের সুকানদিঘী এলাকার চালকল মালিক একরামুল হকের গুদাম থেকে ৩০ মেট্রিক টন ওজনের ৬০০ বস্তা চাল উদ্ধার করা হয়। এ সময় গুদাম মালিক পলাতক থাকায় তাকে পাননি অভিযানিক দলটি। একই দিন রাতে উপজেলা সদরের তুষভাণ্ডার রওশন ফিলিং স্টেশন এলাকায় দাঁড়িয়ে থাকা একটি ট্রাক থেকে সাড়ে ২৪ মেট্রিক টন চাল উদ্ধার করে জব্দ করেন কালীগঞ্জ ইউএনও জহির ইমাম।

খাদ্য গুদামের চাল তছরুপের ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হক বাদী হয়ে ভোটমারী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি এলএসডি) খাদ্য পরিদর্শক ফোরদৌস আলমের বিরুদ্ধে মামলা দায়ের করেন। সেই মামলায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার দলগ্রাম কলাবাগান এলাকা থেকে শনিবার বিকেলে গুদাম কর্মকর্তা ফেরদৌস আলমকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার ফেরদৌস ভারত পাড়ি দিতে সীমান্তের দিকে যাচ্ছিলেন বলে পুলিশের কাছে স্বীকারও করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম বলেন, পলাতক থাকা গুদাম কর্মকর্তা ফেরদৌস আলমকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় মামলাসহ দুদকেও মামলা দায়ের করা হবে। যেসব গুদাম থেকে দুই দফায় চাল উদ্ধার করা হয়েছে সেই গুদাম মালিকদের বিরুদ্ধেও মামলা করা হবে।

লালমনিরহাট জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার বলেন, তদন্ত কমিটি তদন্ত শুরু করেছে। প্রতিবেদন পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তছরুপকৃত বাকি চাল উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

** কালীগঞ্জে ট্রাকবোঝাই সরকারি চাল জব্দ

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।