ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কোনো দলের ফাঁদে পা দেবেন না: সনাতনীদের প্রতি আসিফ নজরুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৪
কোনো দলের ফাঁদে পা দেবেন না: সনাতনীদের প্রতি আসিফ নজরুল

সিরাজগঞ্জ: হিন্দু ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে অন্তর্বর্তী সরকারের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, আপনারা কখনো কোনো রাজনৈতিক দলের ফাঁদে পা দেবেন না। আপনারা বাংলাদেশের মানুষ, স্বাধীন বিচার-বুদ্ধি নিয়ে চলবেন।

আপনাদের নিয়ে খেলা তো কোনো দলই কম করেনি। আমরা সরকারে আসার পর মনে হয়েছে যে, যথেষ্ট হয়েছে। আপনারা এই বাংলাদেশের সবার মতো করে ফিল করবেন, এটা আপনাদের দেশে। কখনো বিপন্ন বা অসহায় বোধ করবেন না। আমাদের সরকারের পক্ষ থেকে প্রধান উপদেষ্টার নেতৃত্বে ও বৈষম্যবিরোধী ছাত্র-জনতার সমর্থনে যতটুকু করার করব।

শুক্রবার (১১ অক্টোবর) বিকেলে সিরাজগঞ্জ শহরের শ্রী শ্রী মহাপ্রভুর আখড়ায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. আসিফ নজরুল বলেন, ছাত্র-জনতা যে আত্মত্যাগের বিনিময়ে নতুন বাংলাদেশ গড়েছেন, সেই সুযোগ যেন আমরা কোনোভাবেই নষ্ট না করি। এই বাংলাদেশের অনেক স্বপ্ন আছে। তার মধ্যে অন্যতম হলো, আমরা এই দেশের সব ধর্মের সব মতের মানুষ একসঙ্গে বসবাস করব। আমরা সবাই বাংলাদেশের নাগরিক। প্রধান উপদেষ্টা বলেছেন, আপনারা সংখ্যালঘু নন। কারণ, এই শব্দটা শুনলে মনে হয়, আপনাদের কম অধিকার বা কম মর্যাদা আছে। আপনারা সবাই বাংলাদেশের মালিক। আপনাদের সমান অধিকার সমান মর্যাদা।

তিনি বলেন, ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনের সময় হিন্দু, মুসলমান বা খ্রিস্টান হিসেবে পৃথক করা হয় নাই। আমরা সবাই আন্দোলনে অংশ নিয়েছি, বিপন্ন বোধ করেছি, জীবন হারিয়েছি, আহত হয়েছি। যখন বিপদ আসে তখন ধর্ম-পরিচয় ভেদে আসে না। আমাদের যখন কোভিড হয়েছিল তখন কি শুধু খ্রিস্টান বা হিন্দুর হয়েছিল? আমরা সমস্ত উল্লাসে আনন্দ-বেদনা একইভাবে উপভোগ করি। কাজেই উৎসব করার অধিকার বা ধর্ম করার অধিকার একইভাবে একশো পার্সেন্ট সমান থাকবে। কারও বেশি বা কম নয়।

আইন উপদেষ্টা বলেন, সব জায়গায়, মুসলমান ধর্মের মানুষ, খ্রিস্টান ধর্মের মানুষ ও হিন্দু ধর্মের মানুষ সবাই একসঙ্গে পূজামণ্ডপগুলো রক্ষার চেষ্টা করছে। তারপরও দেখবেন কিছু কিছু ঘটনা ঘটবে। আপনারা কখনো রাজনৈতিক ও সাম্প্রদায়িক ঘটনাগুলোকে এক করে ফেলবেন না। অনেক আক্রমণের ঘটনা ঘটে যেটা রাজনৈতিক ঘটনা। কোনোটা ব্যক্তিগত শত্রুতামূলক, কোনোটা দুটো দলের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ঘটে। আবার কিছু কিছু ঘটনা আছে সম্পূর্ণ সাম্প্রদায়িক। সেটা আইডেন্টিফাই করে যখন বলবেন তখন মানুষ বিভ্রান্ত হবে না। মানুষ তখন সহানুভুতিশীল হবে।

সত্য নারায়ণ সারদার সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, সিরাজগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. তোফাজ্জল হোসেন, পুলিশ সুপার মো. ফারুক হোসেন, জেলা বিএনপির সহ-সভাপতি অমর কৃষ্ণ দাস, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সন্তোষ কুমার কানু, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইন্দ্রজিৎ সাহা, অ্যাডভোকেট কল্যাণ সাহা ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ইয়াসিন আরাফাত ইশান প্রমুখ।

এর আগে ড. আসিফ নজরুল শাহজাদপুরের রবীন্দ্র কাচারিবাড়ি পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।