ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গাজীপুরে জমির গড় মূল্য পুনঃনির্ধারণের দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
গাজীপুরে জমির গড় মূল্য পুনঃনির্ধারণের দাবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: সদর উপজেলার বিভিন্ন মৌজায় জমির গড় মূল্য অর্ধেক কমিয়ে বর্তমান বাজার দর অনুযায়ী তা পুনঃনির্ধারণ করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (২২ডিসেম্বর) দুপুরে গাজীপুরের জেলা শহরের রাজবাড়ি সড়কে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।



ভুক্তভোগী জনসাধারণের উদ্যোগে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন মুজিবুর রহমান, মো. আমজাদ হোসেন, আব্দুল গফুর, রায়হান, দেলোয়ার হোসেন, জামাল হোসেন প্রমুখ।

বক্তারা জানান, গাজীপুরে জমির ক্রয়মূল্যের চেয়ে সরকার নির্ধারিত গড় মূল্য বেশি হওয়ার কারণে ভূমি রেজিস্ট্রেশন কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গাজীপুর সদর উপজেলার বিভিন্ন মৌজায় সরকার নির্ধারিত গড় মূল্য গত দুই বছর আগে সরকার দ্বিগুণ বাড়িয়ে দেয়। ফলে বর্তমান বাজার মূল্যের সাথে সরকার নির্ধারিত গড় মূল্যের মিল নেই। ভুক্তভোগীরা আরো জানান, স্থানীয়ভাবে বিভিন্ন মৌজায় এক লাখ টাকা শতাংশ হিসেবে জমি ক্রয় করা গেলেও এ জমি রেজিস্ট্রি করতে গেলে তিন লাখ টাকা পর্যন্ত সরকার নির্ধারিত বেশি মূল্য দিয়ে জমি রেজিস্ট্রেশন করতে হয়। এতে করে আবাসন ও ব্যবসা বাণিজ্যের জন্য জমি ক্রয়-বিক্রয় কমে যাচ্ছে এবং সরকারও বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তারা বর্তমান শতাংশ প্রতি গড়মূল্য কমিয়ে অর্ধেকে পুনঃনির্ধারণের দাবি জানিয়েছেন। পরে স্থানীয়রা গাজীপুরের জেলা প্রশাসকের মাধ্যমে আইনমন্ত্রী ও নিবন্ধন মহাপরিদর্শক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ২২ ডিসেম্বর,২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।