ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় মোবাইল থেরাপি ভ্যানে প্রতিবন্ধীদের সেবা দান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
খুলনায় মোবাইল থেরাপি ভ্যানে প্রতিবন্ধীদের সেবা দান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনায় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালিত মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে তৃণমূলে সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।  

বুধবার (২৩ ডিসেম্বর) সকাল ১০টায় খুলনা অফিসার্স ক্লাব প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান।



উদ্বোধনকালে মিজানুর রহমান বলেন, সরকার প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে এবং তাদের মানব সম্পদে পরিণত করতে বদ্ধপরিকর। এ জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিবন্ধিতার মাত্রা ও ঝুঁকি নিরসনে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। প্রতিটি জেলায় প্রতিবন্ধী সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলেও এ ধরনের সেবা পৌঁছে দিতে শুরু হয়েছে আধুনিক মোবাইল ভ্যানের মাধ্যমে থেরাপি প্রদান কার্যক্রম। এতে করে দেশের সুবিধা বঞ্চিত মানুষেরা নিজ নিজ এলাকায় থেকেই এ সেবা গ্রহণের সুযোগ পাবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাসরিন আরা সুরত আমিন, খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল, খুলনা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক শেখ মো. আবদুল হামিদ, খুলনা পিআইডি’র সিনিয়র তথ্য অফিসার জিনাত আরা আহমেদ এবং খুলনা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মৌসুমী দেব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩ ডিসেম্বর প্রতিবন্ধী দিবসে আনুষ্ঠানিকভাবে মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে সেবা প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। এতে প্রথম পর্যায়ে সারাদেশে ২০টি ভ্যানের মাধ্যমে সেবা প্রদান করা হবে। আরও ১২টি ভ্যানের ক্রয় কার্যক্রম প্রক্রিয়াধীন।   প্রতিবন্ধীদের থেরাপী ও কাউন্সিলিং-এর সুযোগ সুবিধা সম্বলিত প্রতিটি ভ্যানের মূল্য প্রায় এক কোটি টাকা। খুলনার এ ভ্যানের মাধ্যমে পার্শ্ববর্তী সাতক্ষীরা ও নড়াইল জেলাতেও থেরাপি প্রদান করা হবে। প্রতিটি উপজেলাতে মাসে ভ্যানটি ৩ দিন অবস্থান করবে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা,  ডিসেম্বর ২৩, ২০১৫
এমআরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।