ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনার আলীম জুট মিলের শ্রমিকদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
খুলনার আলীম জুট মিলের শ্রমিকদের মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনার আটরা শিল্পাঞ্চলের রাষ্ট্রায়ত্ত আলীম জুট মিলের শ্রমিকরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

মিলটিকে ব্যক্তিমালিকানায় হস্তান্তর প্রক্রিয়া বন্ধ, পাট ক্রয় করে মিলের উৎপাদন চালু, বকেয়া মজুরি বেতন প্রদানসহ বেশ কয়েকটি দাবিতে তারা এ মানববন্ধন করেন।



বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে খুলনা-যশোর মহাসড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

মানববন্ধনে সভাপতিত্ব করেন মিল রক্ষা কমিটির আহ্বায়ক ও সিবিএ সাধারণ সম্পাদক মো. আব্দুর রশিদ।

বক্তব্য রাখেন আলিম জুট মিলস সিবিএ সভাপতি আব্দুস সালাম জমাদ্দার, সাবেক সিবিএ সভাপতি মো. সাইফুল লিঠু, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সরদার, শ্রমিক নেতা মো. আমিনুল ইসলাম, মো. আব্বাস বিশ্বাস, মো. আকবার আলী, হাফেজ আব্দুস সালাম, মো. মজিবর রহমান, মো. রফিকুল ইসলাম, মো. ইকবাল হোসেন, শেখ জাকারিয়া, মো. আনোয়ার হোসেন, মো. আবেদ আলী, রেদোয়ান হোসেন বাহার, মো. বাবুল রেজা প্রমুখ।

বক্তারা বলেন, জানুয়ারী ২০১৬ মধ্যে কথিত ভুয়া মালিকের কাগজপত্র বাতিল করে মিলের উৎপাদন চালু ও মজুরি, বেতন প্রদান করা না হলে লাগাতার রাজপথ-রেলপথ অবরোধ সহ আন্দোলনের কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে।

বক্তারা আরও বলেন, মিলের উৎপাদিত পণ্য বিক্রি করে এবং সরকার কর্তৃক ভর্তুকির টাকা পেয়ে সম্প্রতি মিলের শ্রমিক-কর্মচারী, কর্মকর্তাদের আংশিক টাকা পরিশোধ ও বিদুৎ বিলের আংশিক পরিশোধ করায় কথিত মালিক জগলুল মাহমুদ মিলের ৩ কর্মকর্তার নামে অর্থ আত্মসাতের যে মামলা করেছেন তা অবিলম্বে প্রত্যাহার করে নিতে হবে।

মানববন্ধনে জানানো হয় একই দাবিতে বৃহস্পতিবার সকাল ১০ টায় খুলনা-যশোর মহাসড়কে লাঠি মিছিল অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য,১৯৬৮ সালের ১ জুলাই খুলনার আটরা শিল্প এলাকায় মেসার্স আলীম জুট মিলস্ লিমিটেড শিল্প প্রতিষ্ঠানটি ব্যক্তিমালিকানায় প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৭২ সালে তৎকালীন রাষ্ট্রপতির আদেশ বলে (পি ও ২৭) মিলটি রাষ্ট্রায়ত্ত করা হয় এবং বিজেএমসি’র নিয়ন্ত্রাণাধীন মিল হিসেবে এখনও পর্যন্ত পরিচালিত হয়ে আসছে।

১৯৮২ সালে তৎকালীন সরকার একটি প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষণা করে, ৩০টি জুট মিল বাংলাদেশি মালিক, যাদের শেয়ার ৫১ শতাংশ রয়েছে তাদের কাছে হস্তান্তর করা হবে। সেই ঘোষণা অনুযায়ী ২৯টি মিল হস্তান্তর করা হয়। কিন্তু মেসার্স আলীম গং ৪১ দশমিক ৬০ শতাংশের বেশি শেয়ার দেখাতে পারেনি বিধায় মিলটি গ্রহণ করতে ব্যর্থ হয়। সেই থেকে আজ পর্যন্ত মিলটি বিজেএমসির নিয়ন্ত্রণে পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা,  ডিসেম্বর ২৩, ২০১৫
এমআরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।