ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

প্রতিবন্ধীদের জন্য রেল মন্ত্রণালয়ের দরজা খোলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
প্রতিবন্ধীদের জন্য রেল মন্ত্রণালয়ের দরজা খোলা ছবি: পিয়াস/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রতিবন্ধীদের জন্য রেল মন্ত্রণালয়ের দরজা সব সময় খোলা থাকবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

বুধবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো) ও সেন্টার ফর ডিজাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) আয়োজনে এক কর্মশালায় এ কথা বলেন তিনি।



প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, মানুষকে বিবেক বুদ্ধি দিয়ে আল্লাহ সৃষ্টি করেছেন। আর বিবেকবান সক্ষম মানুষদের কর্তব্য হচ্ছে অক্ষম মানুষদের সাহায্য সহযোগিতা করা। এখানে উপস্থিত অনেক অক্ষমদের সহযোগিতায় যেসব ব্যবসায়ী বা  বৃত্তবানরা এগিয়ে এসেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি বলেন, সরকারি চাকরির ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য ১০ শতাংশ কোটা বরাদ্দ আছে। রেলপথ মন্ত্রণালয় এ বিষয়ে ভালোভাবে খেয়াল রাখে। কিন্তু দেখা যায় ১০ জনের পদে আবেদন পড়ে ৫০টি। তাহলে কি করবো। চাকরি তো শুধু ১০ জনেরই হবে। তারপরও বলি প্রতিবন্ধীদের জন্য আমার দরজা খোলা। রেলপথ মন্ত্রণালয়ের দরজা সব সময় খোলা থাকবে।

‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রতিবন্ধিতাবান্ধব কর্ম পরিবেশ ও কর্মসংস্থানের সুযোগ’ শীর্ষক জাতীয় এই কর্মশালায় আরও বক্তব্য রাখেন, অস্ট্রেলিয় সাহায্য সংস্থা  সিবিএম-এর কান্ট্রি কো অর্ডিনেটর মো. শাহনেওয়াজ কোরাইশী, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম  সচিব সুলতান মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে উপ সচিব গোলাম মোস্তফা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব তপন চন্দ্র বণিক, হাইটেক পার্কের পরিচালক মো. হাসানুল ইসলাম, এনার্জি প্যাকের পরিচালক ইঞ্জিনিয়ার নূরুল আক্তার, বিকেএইএর কর্মকর্তা আইয়ুব আলী, বেক্সিমকোর কর্মকর্তা (টেক্সটাইল বিভাগ) কবীর চৌধুরী।
 
এছাড়াও সারা দেশ থেকে আগত কয়েকজন প্রতিবন্ধী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।   

সিডিডি জানায়, ২০১০ সালের মার্চ মাস থেকে প্রোমোশন অব হিউম্যান রাইটস অব পারসন্স উইথ ডিজএ্যবিলিটিজ ইন বাংলাদেশ (পিএইচআরপিবিডি) নামের একটি প্রকল্প দেশের ১১টি জেলায় ১২টি সহযোগী সংস্থার সাথে যৌথভাবে ৯৬ জন প্রতিবন্ধী ব্যক্তিকে স্ব-সহায়ক বানানোর কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।