ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

হত্যার হুমকি থামবে কবে?

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
হত্যার হুমকি থামবে কবে? ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হঠাৎ করেই বেড়েছে হত্যার হুমকির ঘটনা। মন্ত্রী, প্রতিমন্ত্রী, রাজনীতিবিদ, বিশিষ্ট ব্যক্তি থেকে ধর্মযাজক- এমনকি মিডিয়াকেও হরহামেশাই হত্যার হুমকি দেওয়া হচ্ছে।

কখনো ফেসবুকে, কখনো ই-মেইলে, কখনো চিঠি দিয়ে, আবার কখনো বা মোবাইলে ফোন করে কিংবা এসএমএস দিয়ে।
 
গত কয়েক মাসে হত্যার হুমকি দেওয়া হয় অর্ধশতাধিক বিশিষ্ট নাগরিককে। এর মধ্যে রয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এইচটি ইমাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, কথাশিল্পী হাসান আজিজুল হকসহ আরও অনেকে।
 
এসব হুমকির পর বেশিরভাগ ক্ষেত্রেই থানায় জিডি হয়েছে। আর জিডির সূত্র ধরে অনেককে গ্রেফতারও করেছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আটকদের জিজ্ঞাসাবাদে কেঁচো খুঁড়তে সাপও বেরিয়ে এসেছে কখনও কখনও। গোয়েন্দা পুলিশের হাতে আটক এক জেএমবি সদস্যের জবানবন্দি ও টেলিকথনে পাওয়া যায় পাকিস্তানি এক নারী কূটনীতিকের সংশ্লিষ্টতার তথ্যও।

পরে বাংলাদেশের পক্ষ থেকে ওই কূটনীতিককে সরিয়ে নিতে অনানুষ্ঠানিকভাবে চাপ দেওয়া হয়। যাকে পাকিস্তান সরকার বুধবার (২৩ ডিসেম্বর) প্রত্যাহার করে নিয়েছে।
 
আইনশৃঙ্খলা বাহিনীও বেশ তৎপর। কিন্তু হুমকির ঘটনা বন্ধ হচ্ছে না। আইএসআইএস, আনসার আল ইসলাম, আল-কায়েদা ভারতীয় উপমহাদেশ শাখা, আনসারউল্লাহ বাংলা টিমসহ আরও অনেক নামে-বেনামে হুমকি চলছেই। গত কয়েকদিন আগে হুমকিদাতাদের তালিকায় যুক্ত হয়েছে নতুন এক নাম ‘আইজিএমবি’। জামান মজুমদার নামের এক ব্যক্তি তার 01873-149580 মোবাইল নম্বর থেকে মেসেজ পাঠিয়ে বিভিন্নজনকে হত্যার হুমকি দিয়ে চলেছেন।
 
২২ ডিসেম্বর সন্ধ্যায় সিলেটের খ্রিস্টান মিশনের বিশপ ডি ক্রোজ অ্যান্ডি ক্রোশকে হত্যার হুমকি দেয় জামান মজুমদার। হুমকির মেসেজে নিজেকে তিনি আইজিএমবি'র আন্তর্জাতিক সমন্বয়ক বলে পরিচয় লেখেন। একই দিন মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও সিলেট শহরতলীর খাদিমপাড়া ক্যাথলিক চার্চের ফাদারকে হত্যার হুমকি দেওয়া হয়।
 
হত্যার হুমকি দিয়ে মোবাইলে পাঠানো মেসেজে লেখা ছিলো- 'Fill your last dream because your life is in last stage. Very soon you are kill by us. Zaman Mojumder, International coordinator, International GMB (IGMB).'। পরদিন ২৩ ডিসেম্বর সিলেটের শাহপরাণ থানায় একটি সাধারণ ডায়েরি করেন বিশপ ডি ক্রোজ (যার নম্বর-১০৫২)।
 
এ ঘটনার সংবাদ প্রকাশের পর বাংলানিউজের নিউজরুমের মোবাইল ফোনেও হত্যার হুমকি দেন একই ব্যক্তি- জামান মজুমদার। হুমকির ভাষাও এক, ভুল ইংরেজিতে। এর আগে ইংরেজিতে বাংলা লিখে আরও একটি মেসেজ পাঠান ওই একই ব্যক্তি, যাতে লেখা ছিলো- Bomb maira tore maira dibo. Kew basaite parba na. ‘IGMB’. এ ঘটনায় ভাটারা থানায় একটি জিডি দায়েরের প্রস্তুতি নিচ্ছে বাংলানিউজ কর্তৃপক্ষ।
 
এখানেই শেষ নয়, নভেম্বরে দেশের কয়েক জেলায় ২৪ জন খ্রিস্টান ধর্মযাজক ও পাদ্রিকে হত্যার হুমকি দেওয়া হয়। আতঙ্ক সৃষ্টি করতে হামলা ও হত্যার চেষ্টা করা হয়েছে কয়েকজনকে। জিডি হয়েছে, মামলা হয়েছে এবং আটকও হচ্ছে। তবে যাদের উপর হামলা হয়েছে, তাদের আগেই কোনো হুমকি দেওয়া হয়নি। আর যাদের হুমকি দেওয়া হচ্ছে, তাদের উপর হামলার খবর পাওয়া যায়নি। কিন্তু এই হুমকি আতঙ্কে রয়েছেন অনেকেই, তাদের দাবি হত্যার হুমকি থামবে কবে?
 
বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
একেএ/এসআই/জেডএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।