ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

সংখ্যালঘুদের ভোটাধিকার প্রয়োগে নিরাপত্তা নিশ্চিতের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
সংখ্যালঘুদের ভোটাধিকার প্রয়োগে নিরাপত্তা নিশ্চিতের আহ্বান ছবি: পিয়াস/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে সংখ্যালঘুদের নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে নিরাপত্তা দিতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তারা।



সংগঠনের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত বলেন, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের কাছে নির্বাচন মানেই নির্যাতন। কারণ সহিংস পরিস্থিতিতে সংখ্যালঘুরাই সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হন। তাই সংখ্যালঘুদের নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগের নিশ্চয়তা দিতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহবান জানাই।

তিনি আরও বলেন, সংখ্যালঘুদের যথার্থ ক্ষমতায়ন ছাড়া প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থা চলতে পারে না। আসন্ন পৌরসভা নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার একটি অংশ বলে আমরা মনে করি। অথচ স্বাধীনতার চার দশক পরেও জাতীয় সংসদ থেকে শুরু করে তৃণমূল পর্যায়েও সংখ্যালঘুদের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত হয়নি।

রাণা দাশগুপ্ত বলেন, এবারের পৌরসভা নির্বাচনে পৌর মেয়র পদে তুলনামূলকভাবে সংখ্যালঘুদের মনোনয়নের সংখ্যা খুবই কম। আমরা সর্বজনীন ভোটের ভিত্তিতে জাতীয় সংসদসহ জনপ্রতিনিধিত্বশীল সব শাখায় জনসংখ্যার আনুপাতিক হারে আসন সংরক্ষণের দাবি জানাই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সংগঠনের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, যুগ্ম-সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, অ্যাডভোকেট দীপংকর ঘোষ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এমআইকে/আরএইচএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।