ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

যুদ্ধাহত নারী মুক্তিযোদ্ধা স্বরূপা বেগমকে সম্মাননা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
যুদ্ধাহত নারী মুক্তিযোদ্ধা স্বরূপা বেগমকে সম্মাননা ছবি: সংগৃহীত

ঢাকা: একাত্তরে যুদ্ধাহত নারী মুক্তিযোদ্ধা স্বরূপা বেগমকে আর্থিক অনুদান ও সম্মাননা দিয়েছে সমাজ সেবামূলক সংগঠন ‘মাটি’।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি লাউঞ্জে এ সম্মাননা দেওয়া হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বরূপা বেগমের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া আর্থিক অনুদান হিসেবে তাকে ৩০ হাজার টাকাও দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটি’র উপদেষ্টা লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতিক। এছাড়া উপস্থিত ছিলেন সাংবাদিক প্রভাষ আমিন, মাটি’র চেয়ারম্যান বাশার খান ও ভাইস চেয়ারম্যান মোজাফ্ফর হোসেনসহ আরও অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পাকিস্তান যা বলে আসছে সেটি বিশ্বাস করলে আজ স্বরুপা বেগম মিথ্যে হয়ে যান। একাত্তরে কোনো নির্যাতনের ঘটনা ঘটেনি বলে তারা যে দাবি করে আসছে, তা মিথ্যা প্রমাণ করতে এখনো হাজার হাজার স্বরূপা বেগম বেঁচে আছেন। সত্য আমাদের সামনে দিনের আলোর মতো পরিস্কার। তাদের এ মিথ্যাচারের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের সঙ্গে সবধরনের সম্পর্ক ছিন্ন করেছে। যতদিন না তারা তাদের ভুল স্বীকার করে বাংলাদেশের কাছে ক্ষমা প্রার্থনা করছে, ততদিন বহাল থাকবে আমাদের এই নিষেধাজ্ঞা।

মাটির ভাইস চেয়ারম্যান মোজাফফর হোসেন বলেন, মুক্তিযুদ্ধ শেষ হয়েছে সেই কবেই, কিন্তু স্বরূপা বেগমদের যুদ্ধ এখনো শেষ হয়নি। মুক্তিযুদ্ধে পা হারানোর কারণে এখনও সমাজের বঞ্চনা-করুণার সঙ্গে লড়াই করে চলেছেন স্বরূপা বেগম। তার মতো বাকি মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনাদেরও প্রতিদিন টিকে থাকার লড়াই করতে হচ্ছে। দেশের এই বীরদের রাষ্ট্রীয় স্বীকৃতি মিলেছে, এখন প্রয়োজন সামাজিক স্বীকৃতির। সে জন্যে আমরা তরুণ প্রজন্ম কাজ করে যাবো। এটা আমাদের অঙ্গীকার।

অনুষ্ঠানটি পরিচালনায় সার্বিক সহযোগিতায় ছিলেন ভাষাসৈনিক ড. জসীম উদ্দীন আহমেদ ও কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী ভূঁইয়া সুমন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
পিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।