ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

কূটনীতিক প্রত্যাহারের কথা স্বীকার করলেও মিথ্যাচার পাকিস্তানের

জেসমিন পাপড়ি, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
কূটনীতিক প্রত্যাহারের কথা স্বীকার করলেও মিথ্যাচার পাকিস্তানের ফারিনা আরশাদ

ঢাকা: জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে ঢাকা ছাড়া কূটনীতিক ফারিনা আরশাদকে প্রত্যাহারের কথা স্বীকার করলেও মিথ্যাচার করছে পাকিস্তান।

ওই কূটনীতিক ক্রমাগত বাংলাদেশি কর্তৃপক্ষের কাছে হয়রানির শিকার হচ্ছিলেন বলে মিথ্যাচার করছে দেশটি।



বুধবার দুপুরে বাংলাদেশ ছাড়েন ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি (রাজনৈতিক) ফারিনা আরশাদ।

এর একদিন পর ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনারকে দুইবার ডেকে পাঠিয়ে ফারিনা আরশাদের প্রতি হওয়া ‘অবিচারের’ প্রতিবাদ জানায় পাকিস্তান। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশিত এক বিবৃতিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।  

ওই বিবৃতিতে পাকিস্তান দাবি করেছে, ‘তথাকথিত সন্ত্রাসী কর্মকাণ্ডে’র সঙ্গে কূটনীতিক ফারিনার সম্পৃক্ততার মিথ্যে অভিযোগ এনে পরিকল্পিতভাবে মিডিয়ায় প্রচারণা চালানো হচ্ছিল। পাকিস্তানের ঢাকাস্থ হাইকমিশন তার বিরুদ্ধে আনা ‘ভিত্তিহীন ও বানোয়াট’ অভিযোগের নিন্দ্বা জানিয়ে কড়া প্রতিবাদ জানিয়েছে। ওই ঘটনার প্রতিবাদ স্বরূপ পাকিস্তান তাকে প্রত্যাহার করেছে।

এদিকে, কূটনীতিক ফারিনাকে কেন্দ্র করে এই সামান্য ঘটনার পরিপ্রেক্ষিতে পাকিস্তান সরকার আবারও বাংলাদেশকে ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির কথা স্মরণ করিয়ে দেয়, যে চুক্তির বিষয়বস্তুকে বার বার বিকৃতভাবে উপস্থান করে আসছে দেশটি।

কিছুদিন আগে আটক সন্দেহভাজন কয়েকজন জেএমবি সদস্যকে জিজ্ঞাসাবাদ করে ও ইদ্রিস শেখ নামে একজনের স্বীকারোক্তিমূলক জবানবন্দির ভিত্তিতে পাকিস্তানি এক নারী কূটনীতিকের জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য পায় গোয়েন্দা পুলিশ। বাংলাদেশের মিডিয়ায় এ খবর প্রকাশ হওয়ার পর বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়।
 
এর প্রতিবাদও জানায় পাকিস্তান হাইকমিশন। তবে শেষমেষ বিতর্কিত ওই নারী কূটনীতিককে দেশে ফেরত নিয়েছে দেশটি।  

পাকিস্তানি কূটনীতিকদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ এটাই প্রথম নয়। এর আগে গত জানুয়ারিতে জঙ্গি অর্থায়নে জড়িত সন্দেহে বাংলাদেশ থেকে বহিষ্কার করা হয় পাকিস্তান দূতাবাসের কর্মকর্তা মাযহার খানকে।

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫/আপডেটেড: ০০৩০ ঘণ্টা
জেপি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।