ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঈদে মিলাদুন্নবী ও বড়দিনে সারাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তা

নুরুল আমিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
ঈদে মিলাদুন্নবী ও বড়দিনে সারাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তা ফাইল ফটো

ঢাকা: ঈদে মিলাদুন্নবী (সা.) ও বড়দিন উপলক্ষে রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়া বিশেষ নজরদারির মধ্যে থাকবে খ্রিস্টান অধ্যুষিত এলাকাগুলো।


 
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, যে কোনো ধরনের বিশৃঙ্খলতা ও নাশকতা ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সারাদেশে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। উৎসবকে কেন্দ্র করে যেসব এলাকায় লোক সমাগম বেশি হয়, সেখানে অতিরিক্ত ফোর্স রাখা হবে বলে জানিয়েছেন পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, দু’টি ধর্মীয় উৎসবের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা কাজ করছে। সারাদেশের মসজিদ ও গির্জাগুলোতে পোশাকে ও সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা হয়েছে। নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রযুক্তি ব্যবহার করছে পুলিশ।
 
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) এস এম জাহাঙ্গীর আলম সরকার বাংলানিউজকে জানান, বড়দিনে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে গির্জা পরিচালনা কমিটি ও সরকারের একাধিক সংস্থার সঙ্গে বৈঠক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
 
তিনি বলেন, রাজধানীতে বড়দিনের অনুষ্ঠানস্থলগুলোত বাড়তি নজরদারি শুরু করেছে গোয়েন্দা বাহিনীর সদস্যরা। গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হচ্ছে। প্রস্তুত রাখা বোম ডিসপোজাল ইউনিটকে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক উইং কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, রাজধানীসহ সারাদেশে প্রতিটি ব্যাটালিয়নকে ঈদে মিলাদুন্নবী ও বড়দিনের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে। আগে থেকেই পর্যবেক্ষণের মধ্যে রাখা হয়েছে প্রতিটি উপাসনালয়। ডগ স্কোয়াড ও বোম ডিসপোজাল ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।
 
এর আগে মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছিলেন, আমরা সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী। দেশের খ্রিস্টান ধর্মাবলম্বরীরা যাতে উৎসবমুখর পরিবেশে বড়দিনের উৎসব পালন করতে পারেন সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
এনএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।