ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ধর্মের ভুল ব্যাখ্যায় মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি হয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
ধর্মের ভুল ব্যাখ্যায় মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি হয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা / ফাইল ফটো

ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ধর্ম মানুষকে সত্য ও সুন্দরের পথ দেখায়। আবার ধর্মের ভুল ব্যাখ্যা দ্বারা মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি হয়।

এমনকি রক্তক্ষয়ী যুদ্ধ ও জীবনহানির অনেক ঘটনা পৃথিবীতে ঘটেছে ধর্মকে কেন্দ্র করেই।
 
বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় হজরত শাহ খাজা শরফুদ্দীন চিশতির (র.) মাজারে (হাইকোর্ট মাজার) অনুষ্ঠিত পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) দু’দিনব্যাপী মাহফিলের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
 
তিনি বলেন, আল্লাহর নবীরা যেমনিভাবে মানুষকে নৈতিকভাবে সংশোধন করেছেন, তেমনিভাবে আমাদের সমাজ ও রাষ্ট্র পরিচালনার প্রশিক্ষণও দিয়েছেন। আমাদের এমন সমাজ প্রতিষ্ঠা করতে হবে, যেখানে ধর্মীয় বিশ্বাস, গোত্র, বর্ণ, ধনী-দরিদ্র সবাই সমান অধিকার ভোগ করবে। আজকের এই বিশেষ দিনে সবাইকে আহ্বান জানাই, আসুন আমরা সবাই মিলে দেশ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে একযোগে কাজ করি।
 
এসময় সুপ্রিম কোর্ট মাজার ও মসজিদ প্রশাসন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন, বিচারপতি এএফএম আবদুর রহমান, বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ফরিদ আহমদ শিবলী, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।
 
প্রধান বিচারপতি এসময় আরো বলেন, ইসলাম শান্তির ধর্ম। কিন্তু ইদানীং দেখা যাচ্ছে, গুটি কয়েক লোক ধর্মের ব্যাপারে ভুল ব্যাখ্যা দেওয়ায় ইসলাম সম্পর্কে মানুষের ভুল ধারণা সৃষ্টি হচ্ছে। যারা সমাজ নিয়ে চিন্তাভাবনা ও ধর্মের ওপর আলোকপাত করেন, তাদের এখনই ইসলামের অপব্যাখ্যাকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। যাতে অপব্যাখ্যাকারীদের হাত থেকে ইসলাম রক্ষা পায়।
 
কেবলমাত্র কিছু পথভ্রষ্ট উগ্রবাদির আচরণে বিশ্বজুড়ে ইসলাম ধর্ম ও মসুলমানদের সম্পর্কে ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে। পশ্চিমা অনেকের কাছেই ইসলামের প্রকৃত পরিচয় অজানা।

অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্ট মাজার মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুস সালাম।
 
বাংলাদেশ সময়: ০৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
ইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।