ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘এবারের বড়দিন আরও বেশি উ‍ৎসবমুখর’

সাব্বির আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
‘এবারের বড়দিন আরও বেশি উ‍ৎসবমুখর’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হলি রোজারিও চার্চ থেকে: দেশের সবচেয়ে বড় খ্রিস্টান ধর্মপল্লী রাজধানীর তেজগাঁও এলাকায়। খ্রিস্টান সম্প্রদায়ের প্রায় ২০ হাজার মানুষের বাস এখানে।

দেশের আর কোথাও এক জায়গায় এতো বেশি এ ধর্মের মানুষের বাস নেই। তাই এ জায়গাকে তারা ‘মাতৃধর্ম পল্লী’ বলে ডাকেন।

এমনটি জানিয়ে বাংলানিউজের সঙ্গে এবারের বড়দিন উদযাপন নিয়ে কথা বলছিলেন, দেশের সর্ববৃহৎ চার্চ ‘হলি রোজারিও চার্চ’র ফাদার অ্যালবার্ট টি রোজারিও।

তিনি বলেন, আমাদের মধ্যে একটা আতঙ্ক, উদ্বেগ কাজ করছিলো। ভয়ও পেয়ে গিয়েছিলাম। এবার বড়দিন হবে কি না, তা নিয়ে অনেকে ফোন করে আশঙ্কাও প্রকাশ করেছেন।

আতঙ্কের কারণ জানাতে গিয়ে ফাদার অ্যালবার্ট টি রোজারিও বলেন, বড়দিনের মাত্র দু’দিন আগে আমাদের বেশ কয়েকজন পুরোহিত, খ্রিস্টান নেতা ও বিশপকে প্রকাশ্যে চিঠি দিয়ে হুমকি দেয়া হয়েছে। হুমকিতে বলা হয়েছে, কোথায় কবর চাও ইত্যাদি। সে কারণে আমি নিজেও শঙ্কিত ছিলাম। মনের ভেতরের সে উদ্বেগ-আতঙ্কটা এখনও আছে। তবে সরকার এ ধর্মপল্লী ও বাংলাদেশের প্রত্যেক ধর্মপল্লীতে যে নিরাপত্তা বলয় তৈরি করেছেন, তাতে আমরা সন্তুষ্ট।

সরকারের নিরাপত্তা ব্যবস্থার কারণেই আতঙ্ক উপেক্ষা করে খ্রিস্ট ধর্মাবলম্বীরা গির্জায় এসেছেন এবং অন্যান্য বছরের চেয়ে এবারের বড়দিন বেশি উৎসবমুখর হয়েছে বলে মনে করেন তিনি।

ফাদার বলেন, আমার জীবনে এরকম উদ্বেগ, উৎকণ্ঠা আর আতঙ্কের মধ্য দিয়ে বড়দিন উদযাপন করিনি। এবারই প্রথম।
 
তিনি বলেন, হলি রোজারিও চার্চ ঢাকার একেবারে কেন্দ্রে ফার্মগেটের ঠিক পাশেই অবস্থিত। সে হিসেবে এটা একটা ‘সেনসেটিভ’ এলাকা। আর তার চারপাশে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান, সবার বাস। বিভিন্ন কারণেই এ এলাকা অনেক সময়ই উত্তপ্ত হয়ে ওঠে। সে কারণে অনেকেই ভেবেছিলেন তেজগাঁও গির্জায় হামলা হতে পারে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে পুলিশকে পর্যাপ্ত নির্দেশনা দিয়েছেন।

ডিএমপি কমিশনারও বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) গির্জায় নিজে এসে আশ্বস্ত করে গেছেন- বলেন অ্যালবার্ট টি রোজারিও।

তিনি আরও জানান, ঢাকা শহরের ৬০টি গির্জার মধ্যে হলি রোজারিও চার্চ সবচেয়ে বড়। সেই সঙ্গে বেশি সংখ্যক লোক এখানেই সমবেত হন। রাজধানীর ৭৫ ভাগ খ্রিস্টান বড়দিনে এখানেই আসেন। তাই চার্চের ফাদার হিসেবে তিনি ও তার মতো সেখানে থাকা অন্যান্য ধর্মীয় নেতাদের নিরাপত্তা বিধানে স্বরাষ্ট্রমন্ত্রী নিজে পুলিশকে সতর্ক করেছেন।

সম্প্রতিক হত্যার হুমকির প্রসঙ্গ তুলে ফাদার বলেন, হুমকিদাতাদের আমরা জঙ্গি বলি। তারা কিন্তু আমাদের মতোই মানুষ। তবে তারা ধর্মীয়ভাবে অন্ধ ও বিপথগামী। তারাও বিশ্বাস লালন করে। ব্রেন ওয়াশ করে ও তাদের বিশ্বাসকে পুঁজি করে একটা স্বার্থান্বেষী মহল নিজেদের স্বার্থ উদ্ধারে সবসময়ই সচেষ্ট।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
এসএ/আরএইচ

** হে প্রভু আমাদের প্রার্থনা শোনো
** বিপুল উৎসাহ উদ্দীপনায় সাভারে বড়দিন উদযাপন
** উৎসব প্রার্থনায় চলছে বড়দিন উদযাপন
** উৎসব, প্রার্থনা আর মিলনে হলি রোজারিও চার্চে প্রার্থনা শুরু
** মানবকল্যাণ ও পাপমুক্তির উপলব্ধিতে শুভ বড়দিন
** উৎসব, প্রার্থনা আর মিলনে হলি রোজারিও চার্চে প্রার্থনা শুরু
** বড়দিনের আগের রাতে উৎসবে উষ্ণ কলকাতা
** প্রার্থনার মধ্য দিয়ে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।