ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
রাজশাহীতে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীতে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পালিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)।

দিনটি উপলক্ষে শুক্রবার (২৫ ডিসেম্বর) সকালে বিভিন্ন মসজিদ ও সংগঠনের উদ্যোগে মহানগরীতে জশনে জুলুস বের করা হয়।

মহানগরীর কেন্দ্রীয় শাহ মখদুম (রা.) দরগা শরীফে গিয়ে তা শেষ হয়।

জশনে জুলুসে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এ উপলক্ষে মহানগরীর সিরোইল কলোনি বাইতুল মামুর জামে মসজিদ এবং আনজুমান আশরাফিয়া শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে বিশাল জশনে জুলুস বের করে।
 
অপরদিকে সকাল ৯টায় খানকায়ে গাওসুল আজম গাউসিয়া, তালিমে কোরআন তামাউয়াফি মাদ্রাসা, ইস্কে নবী ভক্তদের উদ্যোগে মহানগরীতে আলাদা জশনে জুলুস বের করা হয়। শোভাযাত্রাটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে নেতৃত্ব দেন গাউছিয়া মহানগর কমিটির প্রধান উপদেষ্টা মওলানা আতাউল মোস্তফা কাদরী।

এছাড়া মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বাংলাদেশ সুফী ফাউন্ডেশনের উদ্যোগে নূরানি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে সীরাতুন্নবী (সা.) উদযাপনের লক্ষ্যে আয়োজন করা হয় আলোচনা সভা ও মিলাদ মাহফিল।
 
এদিকে, মহানগরীতে দিনভর আয়োজন করা হয়েছে আলোচনা সভা, ওয়াজ মাহফিল ও মিলাদ মাহফিল, হামদ ও নাথ প্রতিযোগিতা। এসব অনুষ্ঠানে শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সা.) জীবনাদর্শের সঠিক অনুসরণ-অনুশীলনের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হচ্ছে।

জুমার নামাজে বিশেষ খুতবা পড়া হবে। এছাড়া বাদ মাগরিব দরগা মসজিদের আলোচনায় অংশ নেবেন মসজিদের খতিব মওলানা মোস্তাফিজুর রহমান কাশেমী ও জামেয়া ইসলামীয়া শাহ মখদুম মাদ্রাসার মুহাদিস মাওলানা নেছার উদ্দিন।

অপরদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মহানগরীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলোতে কালেমা তৈয়ব খচিত পতাকা উত্তোলন করা হয়েছে। সকাল থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগার, হাসপাতালসহ বিভিন্ন এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে। সন্ধ্যায় নগর ভবনসহ মহানগরীর বিভিন্ন মসজিদ ও গুরুত্বপূর্ণ ভবনে আলোক সজ্জার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
এসএস/ওএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।