ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাগমারায় মসজিদে আত্মঘাতী বোমায় হামলাকারী নিহত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
বাগমারায় মসজিদে আত্মঘাতী বোমায় হামলাকারী নিহত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীর বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের সৈয়দপুর চকপাড়া আহমেদিয়া জামে মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণে হামলাকারী নিহত হয়েছেন।

শুক্রবার (২৫ ডিসেম্বর) দুপুরে জুমার নামাজের সময় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় আরও ১০ জন আহত হয়েছেন। এদের মধ্যে তিনজনকে গুরুতর আহত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে বর্তমানে তারা আশঙ্কামুক্ত।

এরা হলেন- সৈয়দপুর চকপাড়া গ্রামের ভলয় তালুকদারের ছেলে ময়েজ উদ্দিন (৪০), বলয় তালুকদারের ছেলে সাহেব আলী (৩৬) ও একই গ্রামের মুকুল হোসেনের ছেলে নয়ন (১২)। এদের মধ্যে ময়েজ উদ্দিন ও সাহেব আলী চাচাতো ভাই। আর নয়ন উপজেলার মচমইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র। বাকি আহত ব্যক্তিদের বাগমারা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়েছে।

মসজিদের মুসল্লিদের বরাত দিয়ে রাজশাহীর বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিয়ার রহমান বাংলানিউজকে জানান, মসজিদটিতে মাঝখানে পর্দা দিয়ে নারী-পুরুষ এক সঙ্গে নামাজ আদায় করে থাকেন। দুপুরে জুমার নামাজের দ্বিতীয় রাকাতে রুকুতে যাওয়ার সময় একজন দুষ্কৃতিকারী তার কোমরে থাকা বোমা বের করতে গেলে তা বিস্ফোরিত হয়। এতে হামলাকারী ঘটনাস্থলেই মারা যান। বোমা বিস্ফোরণের ঘটনায় তার আশপাশে থাকা তিনজন গুরুতর আহত হন।

স্থানীয়রা তার পরিচয় শনাক্ত করতে পারেনি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বাইরে থেকে গিয়ে এ হামলা চালানো হয়েছে। ওই সময় তার সঙ্গে আরও একজন ছিলো বলে ধারণা করা হচ্ছে।

তবে ঘটনার পর তাকে আর সেখানে পাওয়া যায়নি। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে যায় এবং মসজিদ এলাকা ঘিরে ফেলে। বর্তমানে ওই মসজিদ ও এর আশপাশের এলাকা ঘিরে রাখা হয়েছে।

ওসি মতিয়ার রহমান আরও জানান, নিহত ব্যক্তির শরীরে তার পেঁচানো ছিল। এছাড়া তার শরীরে একটি বিশেষ বেল্ট বাধা ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওই বেল্ট দিয়ে বোমাটি বাধা ছিল।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), পুলিশের স্বতন্ত্র বিশেষায়িত তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনসহ (পিবিআই) বিভিন্ন শাখার কর্মকর্তারা বিষয়টি খতিয়ে দেখছে, জানান তিনি।

এদিকে, ঘটনার পর মসজিদের মধ্যে ক্ষত-বিক্ষত অবস্থায় নিহত ব্যক্তির মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। তার পরনে জিন্স প্যান্ট, কালো জ্যাকেট ও মুখে মাফলার ছিল। তার বাম হাতের বুড়ো আঙুল বোমার আঘাতে উড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে হাতও। চারপাশে রয়েছে ছোপ ছোপ রক্ত।

রাত ১১টা পর্যন্ত তার মৃতদেহ উদ্ধার করে থানায় নেওয়ার প্রক্রিয়া চলছিল। আগামীকাল শনিবার (২৬ ডিসেম্বর) ময়নাদন্তের জন্য মৃতদেহ রামেক হাসপাতালের মর্গে পাঠানোর কথা রয়েছে।

মসজিদে বোমা হামলার ঘটনার খবর পেয়ে বিকেলে রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পরিদর্শন শেষে রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের জানান, হামলাকারীর পরিচয় জানা যায়নি। তার পরিচয় সনাক্ত করার জোর চেষ্টা চলছে। এ ব্যাপারে আশপাশের লোকজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫/আপডেট: ২৩৫৫ ঘণ্টা
এসএস/বিএস/এএ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।