ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সংবেদনশীল সমাজ গড়তে বিচারকদের প্রতি আহ্বান স্পিকারের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
সংবেদনশীল সমাজ গড়তে বিচারকদের প্রতি আহ্বান স্পিকারের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: সংবেদনশীল, নিষ্কলুষ ও পরিচ্ছন্ন সমাজ গড়তে বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (২৫ ডিসেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের ২৬ তম সাধারণ বার্ষিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



স্পিকার বলেন, প্রতিবন্ধকতায় বিচারিক ভূমিকায় থেকে নারীদের হাল ছেড়ে দিলে চলবে না, উত্তোরণের পথ খুঁজতে হবে। প্রমাণ করতে হবে আমরা নারীরাও পারি।

অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সংগঠনের জ্যেষ্ঠ উপদেষ্টা সুপ্রিম কোর্টোর আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাসরীন বেগম, হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ, বিচারপতি জিনাত আরা, বিচারপতি ফারাহ মাহবুব, সংগঠনের সভাপতি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজীনা ইসমাইল বক্তব্য রাখেন।

এ সময় নাটোরের জেলা ও দায়রা জজ লুৎফা বেগম, জেলা ও দায়রা জজ হোসনে আরা, অতিরিক্ত চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেট আবেদা সুলতানা, চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেট শারমিন নিগার, জেলা জজ মাফরুজা পারভিন, নাটোরের যুগ্ম জেলা জজ ইসরাত জাহান মুন্নি নিজ নিজ কর্মক্ষেত্রের অভিজ্ঞতা সমস্যা ও সুপারিশ তুলে ধরেন।
 
শিরীন শারমিন বলেন, বিচারকের ভূমিকায় থেকে আপনারা সততা, প্রজ্ঞা, বিচারিক ক্ষমতা দিয়ে সংবেদনশীল এবং পরিচ্ছন্ন সমাজ গড়ায় আরও সচেষ্ট হোন।

বিচারক স্বল্পতার প্রশ্নে স্পিকার বলেন, নারী বিচারপতির সংখ্যা আরও বৃদ্ধি করতে পারি। নারীদের এই নোবেল প্রফেশনে আনার জন্য উৎসাহিত করতে পারি। সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। পুরুষ শাসিত সমাজে নিরলস পরিশ্রম চালিয়ে নিজেদের জায়গা করতে পেরেছি। সুশাসন প্রতিষ্ঠায় নারী বিচারকরা তাদের স্বাক্ষর রেখে যাচ্ছে।

বিচারকদের বিভিন্ন বক্তব্যের আলোকে স্পিকার বলেন, নারীর কর্মক্ষেত্রে কি কি ধরনের সমস্যা হয় তা আজকের আলোচনায় উঠে এসেছে। তবে সবচেয়ে বড় সফলতা হচ্ছে আমরা প্রতিবন্ধকতা জয় করতে পেরেছি।

বিচার বিভাগের নারীর অবস্থান নিয়ে স্পিকার বলেন, বাংলাদেশের বিচার ব্যবস্থায় একটি উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে- বাংলাদেশের মহিলা জজ অ্যাসোসিয়েশন। ৩৬০ জন নারী এর সদস্য। নারী বিচারকরা নির্ভিকভাবে সততা, নিষ্ঠার সঙ্গে বিচারিক ক্ষমতার তীক্ষ্ণতা প্রমাণ করে বিচার বিভাগে অবদান রেখে চলেছে।

বিচারকদের উদ্দেশ্যে স্পিকার বলেন, সাধারণ মানুষের কাছে বিচার বিভাগের গুরুত্ব অপরিসীম। কারণ বিচারক সাধারণ মানুষের রক্ষাকারী হিসেবে কাজ করছেন। আর যেকোনো ধরনের ‍অশুভ শক্তি থেকে সুরক্ষা দিচ্ছেন।

এ সময় বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিচারপতি নাজমুন আরা সুলতানা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর হাতে একটি ক্রেস্ট তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫ আপডেট সময়: ১৭৩৯ ঘণ্টা.
এসএমএ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।