ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

এবার পাকিস্তানি ১৯৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে তদন্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এবার পাকিস্তানি ১৯৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে তদন্ত

ঢাকা: দেশীয় যুদ্ধাপরাধীদের পাশাপাশি এবার পাকিস্তানের ১৯৫ যুদ্ধাপরাধীরি বিরুদ্ধে তদন্ত করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। বর্তমানে তাদের বিরুদ্ধে তথ্য-উপাত্ত সংগ্রহ চলছে এবং সরকারের নির্দেশনা পেলে ও ক্ষেত্র প্রস্তুত হলে তদন্ত শুরু হবে।



এছাড়া পলাতক মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত বিধান যুক্ত করে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’১৯৭৩ এর সংশোধন চেয়ে আবেদন জানিয়েছেন তদন্ত সংস্থা।

রোববার (২৭ ডিসেম্বর) বেলা সাড়ে বারটার দিকে তদন্ত সংস্থার কার্যালয় রাজধানীর ধানমণ্ডির সেফহোমে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান এবং জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক।

আব্দুল হান্নান খান বলেন, পাকিস্তানের ১৯৫ জনের বিচারের বিষয়ে সিভিল সোসাইটি যে দাবি করছে, আমি মনে করি, এ দাবি যৌক্তিক এবং বিচার হওয়া উচিৎ।

আমরা তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। সরকারের নির্দেশনা পেলে, ক্ষেত্র প্রস্তুত হলে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু করবো আমরা।

আসামিদের গ্রেফতার করতে না পারা তদন্ত সংস্থার জন্য বিব্রতকর উল্লেখ করে জ্যেষ্ঠ তদন্ত কর্মকর্তা সানাউল হক বলেন, সিআরপিসি মামলায় পলাতক আসামিদের সম্পত্তি জব্দ করার বিধান রয়েছে। আমাদের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইনে তা নেই। তাছাড়া, তথ্য থাকার পরও একই সময়ে একাধিক জায়গায় অভিযান পরিচালনা করতে পারলে আসামিরা পালিয়ে যাওয়ার বা থাকার সুযোগ পেতেন না।

দণ্ডাদেশপ্রাপ্ত এবং চলমান মামলা মিলিয়ে ৬৯ জন আসামি পলাতক রয়েছেন বলেও জানান সানাউল হক।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ট্রাইব্যুনাল যখন গ্রেফতারি পরোয়ানা জারি করেন, গ্রেফতারের সে আদেশ কিন্তু তদন্ত সংস্থায় আসে না। কারণ, আসামিকে গ্রেফতারের ক্ষমতা তদন্ত সংস্থাকে দেওয়া হয়নি। যদিও আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ বিষয়ে আবেদন জানিয়েছি।

তিনি আরো বলেন, সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করার কথা বলেছেন। আমরা আশাবাদী, যদি এ বিধানটি যুক্ত করা হয়, তবে পলাতক আসামিরা ধরা পড়বেন।
 
গাইবান্ধা, হবিগঞ্জ ও কিশোরগঞ্জের পৃথক দু’টি মামলার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের জন্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে দুই মামলার তদন্তকারী কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এমএইচপি/এএসআর

** লিয়াকত- রজব আলীর বিরুদ্ধে ৭ অভিযোগ
** সাবেক এমপি ঘোড়ামারা আজিজসহ ছয়জনের বিরুদ্ধে ৩ অভিযোগ


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।