ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমিহীন ও অসচ্ছ্বল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
ভূমিহীন ও অসচ্ছ্বল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ

ঢাকা: ভূমিহীন ও অসচ্ছ্বল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে সরকার। এরইমধ্যে দুই হাজার ২৯৭টি বাসস্থান নির্মাণের জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।


 
রোববার (২৭ ডিসেম্বর) বিকেলে জাতীয় সংসদে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকের আলোচনায় এসব বিষয় উঠে আসে।
 
ভূমিহীন ও অসচ্ছ্বল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ প্রকল্পের আওতায় পাকা বাসস্থান নির্মাণের জন্য ২২৯৭টি বাসস্থানের বাস্তবায়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ৮৯৭টির কাজ সমাপ্ত হয়েছে, ১১০৬টির কাজ চলমান এবং ২৯৪টির দরপত্র প্রক্রিয়াধীন।
 
এসব বাসস্থান নির্মাণ শেষ হলে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকৃত ভূমিহীন ও অসচ্ছ্বল মুক্তিযোদ্ধা পরিবারকে দেওয়া হবে স্বল্পমূল্যে।         
      
হাটবাজার থেকে আয়ের ৪ শতাংশ অর্থ তৃণমূল পর্যায়ে সংগঠন চালানোর জন্য বরাদ্দ রাখার প্রস্তাব। এছাড়া আরো কয়েকটি খাতে হাটবাজারের অর্থ ব্যয় করার সুযোগ চায় মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এরমধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা বিষয়ক সংগঠন শক্তিশালী করা ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সভা-সেমিনার করা।
 
প্রয়োজনে নীতিমালা সংশোধন করে হলেও এ অর্থ বরাদ্দের সুপারিশ করে কমিটি। অন্যথায় অর্থ মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বাজেটে পৃথক অর্থ বরাদ্দ রাখার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের  সুপারিশ করা হয়।
 
এছাড়া জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের যাচাই-বাছাই কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করে মুক্তিযোদ্ধাদের প্রকৃত তালিকা জরুরি ভিত্তিতে সম্পাদন করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের  সুপারিশ করা হয়।
 
কমিটি সভাপতি ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক,  নুরুন্নবী চৌধুরী,  আশেক উল্লাহ রফিক, স্বপন ভট্টাচার্য এবং কামরুল লায়লা জলি অংশগ্রহণ করেন।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।