ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

পাটমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
পাটমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ শৈকা।

রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে তার মন্ত্রীর কার্যালয় কক্ষে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে বলে মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা (পিআরও) সৈকত চন্দ্র হালদার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান।



এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল আনোয়ার, পাট অধিদফতরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) পরিচালক লেলিন কামাল, মন্ত্রণালয়ে যুগ্ম সচিব নাসিমা বেগম, মতিউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে দুই দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। একইসঙ্গে ২৬ জানুয়ারি ভারতীয় প্রজাতন্ত্র দিবসে মন্ত্রীকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান শৈকা।

মন্ত্রী জানান, বাংলাদেশে সরকার পাটশিল্পের উন্নয়নে জোরদার পদক্ষেপ নিয়েছে। গত ৩০ নভেম্বর থেকে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন- ২০১০’ বাস্তবায়ন শুরু হয়েছে। ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এ ছয়টি পণ্য যেকোনো পরিমাণ সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলক পাটের বস্তা ব্যবহারের নির্দেশনা জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ জন্য দেশে পাট পণ্যের ব্যাপক চাহিদা সৃষ্টি হচ্ছে।

আদর্শ শৈকা বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। ভারত আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতিম দেশ। দুই দেশের নিয়মিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হচ্ছে। সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সঙ্গে ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায়।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এসইউজে/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।