ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

পটিয়ায় ভিজিডি কর্মসূচির আইজিএ প্রশিক্ষণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
পটিয়ায় ভিজিডি কর্মসূচির আইজিএ প্রশিক্ষণ

ঢাকা: চট্টগ্রামের পটিয়া উপজেলার জঙ্গলখাইন ইউনিয়ন পরিষদে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাভুক্ত দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) প্রকল্পের উপকারভোগী নারীদের আয়বর্ধনমূলক প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হয়েছে।

রোববার (২৭ ডিসেম্বর) জঙ্গলখাইন ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ কর্মসূচি সম্পন্ন হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরীর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রশিক্ষক উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আলমগীর, প্রকল্পের সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. আরিফুর রহমান এবং ফিল্ড অফিসার মঈনুল আরেফীন ও ওয়াহিদুল আলম।

প্রশিক্ষণ কর্মসূচিতে আতিয়া চৌধুরী বলেন, ভিজিডি উপকারভোগী নারীদের আর্থ-সামাজিক এবং ব্যক্তিগত অবস্থার উন্নয়ন সাধন করাই কর্মসূচির মূল লক্ষ্য। কর্মসূচির উপকারভোগী নারীদের আত্মকর্মসংস্থানের বিভিন্ন বিষয়ে (আইজিএ) প্রশিক্ষণ প্রদান, সঞ্চয় ও ঋণ সহায়তা প্রদান এবং খাদ্য বিতরণ সহায়তামূলক সেবা প্রদান করে তাদের ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে সরকারের এ বৃহৎ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এ প্রশিক্ষণের মাধ্যমে নারীদের অবস্থার উন্নতি সাধনই আমাদের প্রধান উদ্দেশ্য।

এরপর প্রশিক্ষক তার কার্যক্রম শুরু করেন। তিনি উপকারভোগী নারীদের উন্নতজাতের ছাগল পালনের বিভিন্ন কলা-কৌশল সম্পর্কে আলোচনা করেন।

চট্টগ্রামে ২০১৫-২০১৬ ভিজিডি চক্রে নির্বাচিত এনজিও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) জেলার আনোয়ার, বোয়ালখালী, পটিয়া ও চন্দনাইশ উপজেলায় ভিজিডি কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।