ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

নীতিমালা নয়, গৃহকর্মীদের স্বার্থ রক্ষায় আইন প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
নীতিমালা নয়, গৃহকর্মীদের স্বার্থ রক্ষায় আইন প্রয়োজন শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু

ঢাকা: গৃহকর্মীদের স্বার্থ রক্ষায় শুধু নীতিমালা নয়, আইন প্রয়োজন বলে মন্তব্য করেছেন শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু।

রোববার (২৭ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের ছোট মিলনায়তনে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।



গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এ সভার আয়োজন করে।

মুজিবুল হক বলেন, গত ২১ ডিসেম্বর গৃহকর্মীদের জন্য মন্ত্রী সভার বৈঠকে যে নীতিমালার অনুমোদন দেওয়া হয়েছে তা যথেষ্ট নয়। গৃহকর্মীদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার জন্য আইন করা প্রয়োজন।

“বাড়িতে কোথায় ফ্রিজ, টিভি রাখা হবে তা বাড়ির কর্তারা ঠিক করে দেয়। কিন্তু সকাল থেকে গভীর রাত পর্যন্ত যে মানুষটি কাজ করে, তার রাতে ঘুমানোর জায়গার ব্যবস্থা করে না বাড়ির কর্তা। ”

সভ্য সমাজে থেকে গৃহকর্মীদের সঙ্গে আমরা অসভ্যের মত আচরণ করছি। তাদেরও যে অধিকার আছে, তা আমরা স্বীকার করি না।
মানসিক বিকারগ্রস্তরাই গৃহকর্মীদের সঙ্গে এমন আচরণ, তাদের উপর নির্যাতন করতে পারে, বলেন প্রতিমন্ত্রী।

মুজিবুল হক আরও বলেন, আমাদের দৃষ্টি ভঙ্গীর পরিবর্তন করতে হবে-মানসিকতার পরিবর্তন করতে হবে। তাহলেই গৃহকর্মীদের উপর নির্যাতন বন্ধ হবে, তাদের অধিকার বাস্তবায়িত হবে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) ভাইস-চেয়ারম্যান শিরীন আখতার। এ সময় আরও বক্তব্য রাখেন শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, বিলসের ভারপ্রাপ্ত মহাসচিব ডা. ওয়াজেদুল হক, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) উপ-পরিচালক (আইন) অ্যাডভোকেট বরকত আলি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫ আপডেট সময়: ১৮২২ ঘণ্টা.
এফবি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।