ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফিরে দেখা

সিলেটে প্রধানমন্ত্রীর সফর দিয়ে শুরু, ইজতেমায় শেষ

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
সিলেটে প্রধানমন্ত্রীর সফর দিয়ে শুরু, ইজতেমায় শেষ প্রধানমন্ত্রী ও ইজতেমার ফাইল ফটো

সিলেট: ক্যালেন্ডারের পাতায় উল্টে গেলো আরও একটি বছর ২০১৬ সাল। কালের পরিক্রমায় পেরিয়েছে ৩৬৫ দিন। সিলেটবাসীর জন্য বছরটি শুরু হয়েছিল প্রধানমন্ত্রীর সিলেট সফর দিয়ে, শেষ হলো তাবলিগ জামায়াতের সর্ববৃহৎ ইজতেমার আখেরি মোনাজাতের মাধ্যমে।

ফিরে দেখা ২০১৬ সালে আলোচনা-সমালোচনায় মুখর ছিল সিলেট। প্রাপ্তি ও অপ্রাপ্তি মিশেল ছিল বছরজুড়ে।

আলোচিত অনেক ঘটনা ঘটেছে সিলেটে। যা ৫৬ হাজার বর্গমাইল পেরিয়েও ছিল মানুষের মুখে মুখে।

প্রধানমন্ত্রীর সফর

২০১৬ সালের ২১ জানুয়ারি সিলেট সফর করেন প্রধানমন্ত্রী। সফরকালে তিনি ১০টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও আরো ১০ নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বছরের শুরুতে প্রধানমন্ত্রীর এই সফরের গুরুত্ব ছিল আলোচনায়।

নার্গিস হত্যা চেষ্টা

বছরের আলোচিত ঘটনার অন্যতম সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা বেগম নার্গিসের ওপর নৃশংস হামলা। কথিত প্রেমিক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ছাত্রলীগ নেতা বদরুল খাদিজা বেগম নার্গিসের ওপর বর্বরোচিত হামলা করেন। একমাস লাইফ সাপোর্টে থেকে খাদিজা ভাগ্যক্রমে বেঁচে যান। তিনি এখনও চিকিৎসাধীন, আর বদরুল কারাগারে।

রাগিব আলী

২০১৬ সালের আলোচিত ‘খল নায়ক’ চরিত্র কথিত দানবীর শিল্পপতি রাগিব আলী।   জালিয়াতির মাধ্যমে তারাপুর চা বাগানের ভূমি আত্মসাৎ ও স্বাক্ষর জালিয়াতির ঘটনায় রাগিব আলী ও তার ছেলের বিরুদ্ধে আদালত থেকে গ্রেফতারি পরোয়ারা জারি হয়। এরপর স্বপরিবারে ভারত পালিয়ে যান রাগিব আলী।

ভারতে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত ২৪ নভেম্বর করিমগঞ্জ পুলিশ তাকে আটক করে বাংলাদেশের পুলিশের কাছে হস্তান্তর করে। এরে আগে গত ১২ নভেম্বর একইভাবে তার ছেলে আব্দুল হাই দেশে ফেরার পথে ইমিগ্রেশন পুলিশের হাতে আটক হন। এ ঘটনা শুধু সিলেট নয়, টপ অব দ্য কান্ট্রিতে পরিণত হয়।

বিপিএল

সিলেট মাতিয়ে রেখেছিল বিপিএল আসর। গত ২৫ সেপ্টেম্বরে ফুটবলে দেশের সবচেয়ে বড় আসর ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ’ (বিপিএল) সিলেট পর্ব ছিল এ অঞ্চলের ক্রীড়ামোদীদের জন্য বাড়তি পাওয়া। এর আগে ২৩ সেপ্টেম্বর বিপিএলের জমকালো উদ্বোধনে সিলেটে বজিমাত করেন বিখ্যাত কণ্ঠশিল্পী মমতাজ ও এলআরবি ব্যান্ডের পপ তারকা আইয়‍ূব বাচ্চু।

আরিফ
গত ৩০ ডিসেম্বর সিলট সিটি করপোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী কারাবরণের দুই বছর পার করেছেন। সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এএসএম কিবরিয়া হত্যা মামলায় তার এই কারাগার জীবন। এক মামলায় জামিন পেলেও অন্য মামলায় গ্রেফতার দেখানো হয় তাকে। সর্বশেষ সুনামগঞ্জে সুরঞ্জিত গুপ্তের সমাবেশে ছুঁড়া গ্রেনেড হামলা মামলায়ও আরিফকে গ্রেফতার দেখানো হয়। একদিকে, অভিভাবকহীন নগর ভবন, অন্যদিকে বছর জুড়ে আলোচনায় ছিলেন আরিফুল হক চৌধুরী।    

তাজুল হত্যাকাণ্ড

বছরের অন্যতম ঘটনার একটি নগরীর খুলিয়াপাড়ায় সাবেক কাউন্সিলর শাহানা বেগম শানুর স্বামী তাজুল ইসলাম হত্যাকাণ্ড। এলাকায় প্রভাব বিস্তার, জমি দখল আর প্রতিশোধ পাল্টা প্রতিশোধের নেশা থেকেই হত্যার ঘটনা ঘটে।

বিষাক্ত পটকা মাছ

ফেলে আসা বছরে আলোচিত ছিল জৈন্তাপুরে পটকা মাছ খেয়ে দুই পরিবারের ৭ জনের মৃত্যু। দরবস্ত ইউনিয়নের উত্তর মহাইল গ্রামের মর্মান্তিক মৃত্যুর এই ঘটনা গোটা উপজেলা জুড়ে শোকের ছায়া নেমে আসে।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন

সিলেটেও আলোচিত ছিল আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। কেন্দ্রীয় নেতৃত্বে সিলেটের কারা আসতে পারেন, এ নিয়ে সরগরম ছিল রাজনৈতিক আলোচনা। বিশেষ করে মিসবাহ উদ্দিন সিরাজের টিকে থাকা ও সাবেক মেয়র বদর উদ্দিন কামরানের কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়া নিয়ে ছিল ব্যাপক আলোচনা।
জেলা পরিষদ নির্বাচন

প্রথমবারের মতো সদ্য সমাপ্ত জেলা পরিষদ নির্বাচন ছিল বছরের শেষ দিকে আলোচনার কেন্দ্রবিন্দুতে। জেলা পরিষদের প্রথম চেয়ারম্যান হিসেবে ইতিহাসের সঙ্গী হচ্ছেন কে? এমনটি ছিল লোকমুখে। যার অবসান হয়েছে ২৮ ডিসেম্বর নির্বাচনে ভোটগ্রহণের মধ্য দিয়ে। অ্যাডভোকেট লুৎফুর রহমান ৭৯৬ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ড. এনামুল হক সর্দার পান ৫৫৩ ভোট।

ইজতেমা

প্রায় ৩২ বছর পর সিলেটে তাবলিগ জামায়াতের বড় আয়োজন শনিবার (৩১ ডিসেম্বর) আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়েছে। প্রায় ১০ লক্ষাধিক মুসল্লি সিলেটের এই জামায়াতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭

এনইউ/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।