ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জয়পুরহাট হানাদারমুক্ত হয় ১৪ ডিসেম্বর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
জয়পুরহাট হানাদারমুক্ত হয় ১৪ ডিসেম্বর জয়পুরহাট হানাদারমুক্ত দিবস

জয়পুরহাট: জয়পুরহাট হানাদারমুক্ত দিবস ১৪ ডিসেম্বর। ১৯৭১ সালের এদিনে জেলাটিকে হানাদারমুক্ত করে মুক্তিযোদ্ধারা। ছিনিয়ে আনে বিজয়।

জয়পুরহাটের ডাকবাংলোতে ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি’ গানের মধ্যে দিয়ে প্রথম স্বাধীনতার বিজয় কেতন সোনালী বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উত্তোলন করেন প্রয়াত মুক্তিযোদ্ধা কমান্ডার খন্দকার আসাদুজ্জামান (বাঘা বাবলু)।  

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৪ ডিসেম্বর) পাগলা দেওয়ান স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালিসহ নানা আয়োজন করা হয়েছে।

জানা যায়, জয়পুরহাটের কড়ই কাদিপুর গ্রামে ৩৭১ জন মৃৎ-শিল্পীকে (কুমার) গুলি করে হত্যা করে হানাদার বাহিনী। আর তাদের স্মৃতিচিহ্ন ধরে রাখতে এখানে নির্মাণ করা হয়েছে একটি বধ্যভূমি। অন্যদিকে পাগলা দেওয়ান বধ্যভূমিতে দেশের বিভিন্ন জায়গা থেকে ধরে নিয়ে আসা ১০ হাজারেরও বেশি মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়। এখানে হানাদার বাহিনীর একটি পরিত্যাক্ত বাঙ্কার এখনও সেই হত্যাযজ্ঞের ভয়াল স্মৃতি বহন করছে। এছাড়াও বিজয়ের এদিনকে স্মরণ রাখতে জয়পুরহাটে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে নির্মাণ করা হয়েছে ৭১ ফুট উচ্চ শহীদ স্মৃতি বিজয় স্তম্ভ।  

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।