ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

ইপিআর ওয়্যারলেসে স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
ইপিআর ওয়্যারলেসে স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু বক্তব্য রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল/ছবি: বাংলানিউজ

ঢাকা: ইপিআর এর (বর্তমানে বিজিবি) পিলখানা ওয়ারলেস স্টেশন ব্যবহার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা করেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার (১৬ ডিসেম্বর) পিলখানার বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে মন্ত্রী একথা জানান।  

বিজিবির খেতাবপ্রাপ্ত দু’জন বীরশ্রেষ্ঠ, ৮ জন বীরউত্তম, ৩২ জন বীরবিক্রম ও ৭৭ জন বীরপ্রতীকের উত্তরাধিকারদের সংবর্ধনা দেওয়া হয়।

এ অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ইপিআর এর ওয়্যারলেস ব্যবহার করে স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু। এর পরেই স্বাধীনতার ঘোষণা সারা দেশে ছড়িয়ে পড়ে।      

মুক্তিযুদ্ধে বিজিবির অবদান তুলে ধরে মন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধে বিজিবির অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। নিজের জীবন বাজি রেখে এই বাহিনী যুদ্ধ করেছে। পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করেছে এই বাহিনী। মুক্তিযুদ্ধে এই বাহিনীর ১ হাজার ৮১৭ জন শহীদ হয়েছিলেন। বঙ্গবন্ধুর ডাকে এই বাহিনী মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।
  
বর্তমান সরকার মুক্তিযুদ্ধাদের কল্যাণে কাজ করছে বলেও জানান মন্ত্রী।  

এসময় আরো উপস্থিত ছিলেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।