ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিদেশ ফেরত অসহায় নারীদের উন্নয়নে সমন্বিত উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
বিদেশ ফেরত অসহায় নারীদের উন্নয়নে সমন্বিত উদ্যোগ সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

ঢাকা: বিদেশ ফেরত অসুস্থ, আহত ও অসহায় নারীসহ সব অভিবাসী কর্মীদের উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকে নিয়ে সমন্বিত উদ্যোগ নেওয়া হচ্ছে।

সোমবার (১৭ ডিসেম্বর) সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান এসব কথা জানিয়েছেন।
 
রৌনক জাহান বলেন, অভিবাসী কর্মীদের বহির্গমন ও প্রত্যাবর্তন সম্মানজনক ও সুষ্ঠু করার জন্য মন্ত্রণালয় আন্তরিক উদ্যোগ নিয়েছে।

এ লক্ষ্যে বিমানবন্দরে ডেস্কসমূহে সংগঠন সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে মন্ত্রণালয় কাজ করছে। বিমানবন্দরে অভিবাসীদের যেন কেউ অসম্মান বা হয়রানি না করতে পারে, সেই লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নাধীন আছে। প্রবাসীদের পাঠানো রেমিটেন্স জাতীয় উন্নয়নের অগ্রগতিকে আরও ত্বরান্বিত করছে। আন্তর্জাতিক শ্রমবাজারে নানা চ্যালেঞ্জ মোকাবেলায় মন্ত্রণালয় সফলভাবে কাজ করছে। ক্রমান্বয়ে রেমিটেন্স প্রবাহ বাড়ানোর ফলে বাংলাদেশ ব্যাংকে সঞ্চিত বৈদেশিক মুদ্রার রিজার্ভ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বলেন, বর্তমান সরকারের সর্বাত্মক প্রয়াস ও অব্যাহত প্রচেষ্টায় বৈদেশিক শ্রমবাজারে ব্যাপকভাবে বহুমুখীকরণ করা হয়েছে। বর্তমানে সরকার বিগত আমলে দায়িত্ব গ্রহণের প্রাক্কালে ৯৭ টি দেশে কর্মী প্রেরণ করা হতো, এখন ১৬৮টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে। বর্তমান সরকারের শ্রম ও কূটনীতির সাফল্যের কারনে এই অর্জন সম্ভব হয়েছে।  

আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠান সূচি তুলে ধরে তিনি বলেন, দিবসটি উপলক্ষে ১৮ ডিসেম্বর (মঙ্গলবার) বঙ্গবন্ধু আন্তজাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী মেলাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।  

অনুষ্ঠানটি দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে রয়েছে অভিবাসী দিবস সম্পর্কে আলোচনা সভা,  রাষ্ট্রপতি কাছ থেকে প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষাবৃত্তির চেক দেওয়া, ক্রেস্ট বিনিময় ও রাষ্ট্রপতির মেলা উদ্বোধন ও স্টল পরিদর্শন।

দ্বিতীয় পর্বে ‘সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সম্ভব’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, অভিবাসী মেলায় নির্বাচিত সেরা স্টলের পুরস্কার বিতরণ করা হবে। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন) আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব (কর্মসংস্থান) ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটি মহাপরিচালক সেলিম রেজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
এমএএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।