ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুদক কর্মীদের ‘দুর্নীতি’র গলাটিপে ধরতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
দুদক কর্মীদের ‘দুর্নীতি’র গলাটিপে ধরতে হবে দুদকের প্রধান কার্যালয়ে বক্তব্য রাখেন চেয়ারম্যান ইকবাল মাহমুদ

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মীদের কাজ কেবল একটি চাকরি নয়। এটা অনেকটা মিশনারি কাজ। দেশের স্বার্থে তাই দুদক কর্মীদের আগ-পিছু না ভেবে ‘দুর্নীতি’র গলাটিপে ধরতে হবে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সোমবার (১৭ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় দুদক’র প্রধান কার্যালয়ে ‘মহান বিজয় দিবস-২০১৮’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দুদক চেয়ারম্যান এ মন্তব্য করেন।

বিজয় দিবসের তাৎপর্যগুলো অনুধাবন এবং তা হৃদয়ে ধারণ করে কর্মজীবনে অনুশীলনের আহ্বান জানিয়ে দুদক কর্মকর্তাদের উদ্দেশ্যে  তিনি বলেন,  দুর্নীতি দমন কমিশনের কাজ মূলত মিশনারিদের কাজের মতো।

এটা কোনো চাকরি নয়। এ ধরনের প্রতিষ্ঠানে যারা কাজ করেন তাদের যেমন অন্তর্নিহিত অঙ্গীকারের প্রয়োজন, তেমনি প্রাতিষ্ঠানিক সহমর্মিতা থাকা উচিৎ।

ইকবাল মাহমুদ বলেন, জনগণের প্রতি আমাদের সর্বোচ্চ সহমর্মিতা থাকতে হবে। দেশের এই ক্রমবর্ধমান অর্থনৈতিক অভিযাত্রাকে এগিয়ে নেওয়ার জন্য অবশ্যই দুর্নীতি’র গলাটিপে ধরতে হবে। এরইমধ্যে আগামী প্রজন্মের জন্য শিক্ষা, স্বাস্থ্য এবং নৈতিক কাঠামোসহ বিভিন্ন পদ্ধতিগত সংস্কার কাজের সুপারিশ করছে দুদক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, সমাজে সম্পদের সুষ্ঠু বিতরণ নিশ্চিত করতে হলে দুর্নীতি অবশ্যই কমাতে হবে। আমাদের পূর্বপুরুষরা তাদের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে একটি দেশ রেখে গেছেন। তাই আমরা আজ তাদের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করছি। পরবর্তী প্রজন্ম যাতে আমাদের শ্রদ্ধা করে তাই আসুন, আগামী প্রজন্মের শিক্ষা, স্বাস্থ্য ও নৈতিক কাঠামো বিনির্মাণে পদ্ধতিগত সংস্কার কাজের উপর গুরুত্ব দেই।

ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সতর্ক করে দুদক চেয়ারম্যান বলেন, আমরা কেউ যদি ঘুষ-দুর্নীতিতে নিমজ্জিত হই তা হবে মহান শহীদদের প্রতি চরম অবমাননা। বিজয়ের এই দিনটি আনন্দ এবং স্বজন হারানোর বেদনার মিশ্রনের সমন্বিত রুপ।

অনুষ্ঠানে দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন, মানবসম্পদ উন্নয়নসহ সব উন্নয়নকে আরো সমৃদ্ধ করার জন্য দুর্নীতির বিরুদ্ধে যদি দাঁড়াতে পারি, তা হবে আমাদের উন্নয়ন কাজের হীরন্ময় হাতিয়ার।

তিনি সবাইকে মতিভ্রষ্ট-পথভ্রষ্ট না হয়ে বিজয় দিবসের চেতনায় দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান গ্রহণের আহ্বান জানান।

এদিকে দুদকের অন্য কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম বিজয় দিবসের চেতনা মুখে না বলে সবাইকে স্ব-স্ব কর্মক্ষেত্রে এর প্রয়োগের ডাক দেন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন, মহাপরিচালক মো. মোস্তাফিজুর রহমান, পরিচালক মো. মনিরুজ্জামান, উপ-পরিচালক মো. তালেবুর রহমান প্রমুখ। কমিশনের মহাপরিচালক, পরিচালক ও উপ-পরিচালক পদমর্যাদার কর্মকর্তারা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।