ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

সহিংসতা এড়াতে দায়িত্বশীল আচরণের আহ্বান মিলারের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
সহিংসতা এড়াতে দায়িত্বশীল আচরণের আহ্বান মিলারের আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসবে সমাপনী পর্বের আলোচনা সভায় বক্তব্য রাখছেন মার্কিন রাষ্ট্রদূত

ঢাকা বিশ্ববিদ্যালয়: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতা এড়াতে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল আচরণের আহ্বান জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

শনিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসবে সমাপনী পর্বের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।  

যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে যুক্তরাষ্ট্র ভিত্তিক এনজিও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি।

রবার্ট মিলার বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন বিশ্বাসযোগ্য ও শান্তিপূর্ণ হবে বলে আশা করছি। এ জন্য সব দলগুলোকেই সহিংসতা এড়িয়ে দায়িত্বশীল আচরণ করতে হবে। সংঘাত গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।

নির্বাচনে জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণ অসাধারণ উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, নির্বাচনের দিনে যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করে তা দেখে আমি সত্যিই অভিভূত। এদেশেও গণতান্ত্রিক প্রক্রিয়ায় উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। এই প্রক্রিয়ায় সকল রাজনৈতিক দলই নিরাপদে এবং শান্তিপূর্ণভাবে নির্বাচনে অংশ নিতে পারবে। আজকে যেমন শক্তিশালী গণতন্ত্রের চর্চা হচ্ছে, তা নির্বাচনের দিনও অব্যাহত রাখতে হবে।

শান্তিপূর্ণ নির্বাচন প্রসঙ্গে বিতর্কের আয়োজনকে সময়োপযোগী উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশে মিলার বলেন, তোমরাই জাতির আশা। পুরো পৃথিবীই এখন তরুণদের ওপর নির্ভর করে। তোমরাই পারবে পৃথিবীকে পরিবর্তন করতে। পরিবর্তনের জন্য সংখ্যা কোনো বিষয় না। পরস্পরের প্রতি ভালোবাসা, সহিষ্ণুতা, প্রদর্শন করে এগিয়ে যাও, আঘাত করে নয়। তোমাদের গণতন্ত্রের অভিজ্ঞতা ৩০ ডিসেম্বর উদযাপন কর।

বিতর্ক উৎসবে শিক্ষার্থীরা বাংলাদেশে আসন্ন জাতীয় একাদশ সংসদ নির্বাচন নিয়ে বিভিন্ন ইস্যুতে সরকারি ও বিরোধী দল হিসেবে বিতর্কে অংশ নেয়। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজয়ী হয়।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।