ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম প্রধান শর্ত নির্বাচন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
‘গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম প্রধান শর্ত নির্বাচন’

ঢাকা: গণতন্ত্র, উন্নয়ন ও সংসদীয় সরকার ব্যবস্থার ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য। তবে সেই নির্বাচন সুষ্ঠু হওয়া দরকার। সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা সরকার ও নির্বাচন কমিশনের দায়িত্ব। 

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরামের কার্যালয়ে এক মতবিনিময় সভায় এ কথা বলেন সংগঠনটির প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহ্উদ্দিন আহমেদ।

তিনি বলেন, নির্বাচন হচ্ছে গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম প্রধান শর্ত।

নির্বাচনের মাধ্যমেই জনগণ রাষ্ট্রের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে। তাই রাষ্ট্রের অন্যতম প্রধান দায়িত্ব হলো গণতান্ত্রিক চেতনাসম্পন্ন প্রত্যেক ব্যক্তির ভেতর নিহিত সার্বভৌমত্ববোধের পরিপূর্ণ রাজনৈতিক বিকাশ নিশ্চিত করা। বাংলাদেশ রাষ্ট্র ‘জনগণের সার্বভৌম ক্ষমতা’ জাতীয় সংসদের মাধ্যমে প্রয়োগ করে থাকে। জনগণ রাষ্ট্রীয় কাজে অংশগ্রহণ নেয় তাদের নির্বাচিত গণপ্রতিনিধিদের মাধ্যমে।  

শিক্ষাঙ্গনের পরিবেশ ক্রমাগত খারাপ হচ্ছে উল্লেখ করে শেখ সালাহ্উদ্দিন বলেন, আপাত ছোট হলেও তাৎপর্যপূর্ণ ঘটনা হচ্ছে গত ২৮ বছর ধরে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদের অনুপস্থিতি। দেশের রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্য, সরকারি দলের নেতা, সবাই বলেন ছাত্র সংসদ থাকা উচিত; হাইকোর্টও রায় দিয়েছেন ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করা দরকার। কিন্তু ব্যবস্থা করা হচ্ছে না। ছাত্র সংসদ না থাকায় শিক্ষার্থীরা সাংস্কৃতিক ও সামাজিকভাবে বিকশিত হচ্ছে না, শিক্ষাকে গ্রহণ করার ক্ষমতাও তারা হারিয়ে ফেলছে। তাদের জীবনে সুস্থ বিনোদন নেই। ছেলে-মেয়েরা হতাশায় ভুগছে। তারা মাদকে আসক্ত হচ্ছে। অপরাধে লিপ্ত হয়ে পড়ছে। ভবিষ্যতের নেতৃত্বের জন্য পথ তৈরি করা হচ্ছে না। এ পথ তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।