ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জাতীয়

অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারে ভূষিত হলেন সালিমুল হক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারে ভূষিত হলেন সালিমুল হক অধ্যাপক সালিমুল হক

ঢাকা: বাংলাদেশের জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক যুক্তরাজ্যের নববর্ষের সম্মানী ব্যক্তির তালিকায় অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারে ভূষিত হয়েছেন।

জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ, যুক্তরাজ্য এবং বিশ্বজুড়ে জলবায়ু বিশেষজ্ঞ তৈরির জন্য অধ্যাপক সালিমুল হককে এ সম্মানে ভূষিত করা হয়েছে।

শনিবার (১ জানুয়ারি) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

উন্নয়নশীল দেশ এবং প্রান্তিক জনগোষ্ঠীকে জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে খাপ খাইয়ে নিতে সাহায্য করার জন্য প্রফেসর হক তার পেশাগত জীবন উৎসর্গ করেছেন। যুক্তরাজ্য এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছরেরও বেশি সময় ধরে তিনি জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় গবেষণা করেছেন।

প্রফেসর হক বাংলাদেশের জলবায়ু পরিবর্তন কৌশল এবং কর্ম পরিকল্পনার একজন শীর্ষস্থানীয় লেখক। তিনি অভিযোজন সংক্রান্ত জাতীয় কর্ম পরিকল্পনায়ও অবদান রেখেছেন। এছাড়াও তিনি জলবায়ু অ্যাকশন প্ল্যানের একজন উপদেষ্টা এবং জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ফ্রেমওয়ার্ক কনভেনশনে (ইউএনএফসিসিসি) বাংলাদেশ প্রতিনিধিদলের একজন গুরুত্বপূর্ণ সদস্য।

প্রফেসর সালিমুল হক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টে জলবায়ু পরিবর্তন দলের নেতৃত্ব দিয়েছেন। জলবায়ু পরিবর্তন উন্নয়নকে কিভাবে বাধাগ্রস্ত করছে, তার বৈজ্ঞানিক প্রমাণে অবদান রেখেছেন তিনি। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ দেশগুলোতে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপকে যুক্তরাজ্য সর্বোত্তমভাবে যেন সহায়তা করতে পারে, সে লক্ষ্যে যুক্তরাজ্যের সহায়তা কর্মসূচিকে তিনি পরামর্শ দিয়ে থাকেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa