ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

নোয়াখালীতে ১৭ দফা দাবিতে ভূমিহীনদের বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
নোয়াখালীতে ১৭ দফা দাবিতে ভূমিহীনদের বিক্ষোভ

নোয়াখালী: নোয়াখালীতে অবৈধ নথি বাতিল করে খাস জমি ভূমিহীনদের মধ্যে বন্দোবস্ত করে দেওয়াসহ ১৭ দফা দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে ভূমিহীনরা।

রোববার (৯ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে নোয়াখালী প্রেসক্লাবের সামনে সহস্রাধিক ভূমিহীন নারী-পুরুষ কৃষক সংগ্রাম পরিষদের ব্যানারে মানববন্ধন-সমাবেশ করে।

পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেন। এরআগে জেলা শহর মাইজদীতে বিক্ষোভ মিছিল করেন এসব ভূমিহীন নারী-পুরুষ।

মানববন্ধন-সমাবেশে বক্তব্য রাখেন, কৃষক সংগ্রাম পরিষদের আহবায়ক তারকেশ্বর দেবনাথ নান্টু, ভূমিহীন কৃষক আরশাদ আলী, নারায়ণ দাস, আবদুল গণি, শাহেদ আলীসহ অনেকে।

বক্তারা বলেন, দেশের উন্নয়ন হচ্ছে ঠিকই, কিন্তু যে কৃষকরা দেশের অর্থনীতির চাকা সচল রাখতে উৎপাদন করছে, তাদের ভাগ্য পরিবর্তন হচ্ছে না। তারা শিক্ষা, চিকিৎসা ও উন্নত জীবন যাপন থেকে বঞ্চিত। চরাঞ্চলের সরকারি খাস জমিগুলো ভুয়া বন্দোবস্ত করে দখল করছে প্রভাবশালীরা। আর তা রক্ষা করতে গিয়ে উল্টো মামলা-হামলায় জড়ানো হচ্ছে কৃষকদের।

জেলার পূর্ব ও দক্ষিণ অঞ্চলের লাখ লাখ একর খাস ভূমি কাদের দখলে তা খতিয়ে দেখে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খাস জমিগুলো ভূমিহীনদের মধ্যে বন্দোবস্ত দেয়ার দাবি জানান তারা।

একই সঙ্গে ভূমিহীনদের বিরুদ্ধে দায়ের করা বিভিন্ন মিথ্যা মামলা প্রত্যাহারসহ তাদের উন্নত জীবন যাপন নিশ্চিতেরও দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa