ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

জাতীয়

বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার (ঢাকা): সাভার পৌরসভা এলাকায় একটি তৈরি পোশাক কারখানার ছাঁটাই ও অব্যাহতি দেওয়া শ্রমিকদের আইনগত বকেয়া পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা।

রোববার (০৯ জানুয়ারি) দুপুরে সাভারের বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন বিরুলিয়া রোড়ের আজিম গ্রুপের গ্লোবাল আউটারওয়্যার লিমিটেড কারখানার প্রায় ৭০ জন শ্রমিক বিক্ষোভ করছেন।

শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের আইনগত বকেয়া পাওনাদি পরিশোধ না করে টালবাহানা করেছে। এছাড়া কর্তৃপক্ষ জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে শ্রমিকদের বকেয়া না দিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা করছেন। তাই পাওনাদি পরিশোধের দাবিতে এই কর্মসূচি পালন করছে তারা।

ভুক্তভোগী এক শ্রমিক বলেন, আমাদের হঠাৎ করেই কর্তৃপক্ষ ছাঁটাই করেছেন। কিন্তু তারা আইন মেনে পাওনাদি পরিশোধ করেননি। আমাদের জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে।

কিন্তু বকেয়া ও আইনগত পাওনাদি পরিশোধ করেনি। আমরা কারখানার সামনে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে চাইলে কেউ যোগাযোগ করেনি। বরং আমাদের গালিগালাজ করে সরিয়ে দেওয়ার চেষ্টা করেন।

এ ব্যাপারে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব জানান, অন্যায়ভাবে শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর নিয়ে কাজ থেকে বিরত রাখে কারখানা কর্তৃপক্ষ অমানবিকতার পরিচয় দিয়েছেন। অবিলম্বে শ্রমিকদের আইনগত বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা, সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম, নাসির উদ্দিনসহ ছাঁটাইকৃত শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa