ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

দাফনে মেয়রের বাধা, মানেনি এলাকাবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
দাফনে মেয়রের বাধা, মানেনি এলাকাবাসী

বরিশাল: বরিশালের বাকেরগঞ্জে ইসলামিয়া ফাজিল মাদরাসার কবরস্থানে মরদেহ দাফনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়ার
নামে। তবে এমন অভিযোগ সত্য নয় বলে জানিয়েছেন তিনি (মেয়র)।

স্থানীয়রা সূত্রে জানা গেছে, পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের দিনমজুর ছিদ্দিকুর রহমানের স্ত্রী আয়শা বেগম শাহনাজ গত শনিবার (8 জানুয়ারি) রাত ১২টার দিকে মারা যান।

রোববার সকালে জানাজা নামাজ শেষে এলাকাবাসী ওই তার মরদেহ ইসলামিয়া ফাজিল মাদরাসার কবরস্থানে দাফন করতে যায়। এসময় সেখানে  পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া ও পৌরসভার কয়েকজন স্টাফ হাজির হন। তিনি সঠিক কোন কারণ না দেখিয়ে মরদেহ অন্যত্র দাফনের জন্য বলেন এবং খোঁড়া কবর মাটি দিয়ে ভরাট করলেপরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরে স্থানীয় নারী ও পুরুষেরা ঘটনাস্থলে এসে পুনরায় কবর খুঁড়ে সেখানে মরদেহ দাফন করেন।

বিষয়টি নিশ্চিত করে পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ আমিরুজ্জামান রিপন জানান, বাকেরগঞ্জ ইসলামিয়া ফাজিল মাদরাসার কবরস্থানে বহু মানুষকে দাফন করা হয়েছে। জায়গাটা সরকারি বা পৌরসভার নয়। ওই কবরস্থানের জমির মালিক স্থানীয় বিপ্লব লাহাড়ী। এখান থেকে বহু আগে শশ্মানে যাওয়ার জন্য একটি ব্রিজ হওয়ার কথা স্থানীয় সরকার বিভাগের থাকলেও সেটি বাতিল হয়ে গেছে।

তিনি বলেন, কোনো কারণ ছাড়াই মেয়র পৌরসভার স্টাফদের নিয়ে ঘটনাস্থলে আসেন এবং প্রয়াত শাহনাজের জন্য খোঁড়া কবর ভরাট করালে স্থানীয় নারী-পুরুষরা ক্ষুব্ধ হন। পরে তারা সবাই মিলে ফের সেখানেই কবর খুঁড়ে ওই নারীর মরদেহ দাফন করেন।

এ বিষয়ে মেয়র লোকমান হোসেন ডাকুয়া বলেন, মরদেহ দাফনে বাধা দেয়ার কোনো প্রশ্নই ওঠে না। ওখান থেকে শ্রীমন্ত নদী পর্যন্ত একটি পথ রয়েছে। আর সেই পথের ঠিক মাঝখানে কবরটি খোড়া হচ্ছিল। আমি গোরস্থানের পূব দিকে কবর খোঁড়ার জন্য বলেছিলাম তাদের। কিন্তু তারা সে কথা না শুনে পথের মাঝখানেই কবর দেয়।

তিনি বলেন, যেখানে কবর দেওয়া হয়েছে সেখানে আমরা একটি ঘাটলা করে দিতে চেয়েছিলাম, যাতে সবাই ওযু ও দোয়া করতে পারে। আমার বাড়িতেও গোরস্থান রয়েছে, তাহলে আমি কেন এমনটা করব?। আসল বিষয় হচ্ছে ওই ওয়ার্ডের কাউন্সিলর সবসময় বিরোধিতা করে আসছেন আমার। এখানেও তাই করে বিষয়টিকে অন্যখাতে প্রভাবিত করেছেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ৯ জানুয়ারি, ২০২২
এমএস/এমএমজড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa