ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

জাতীয়

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ম্যুরাল উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ম্যুরাল উদ্বোধন

খুলনা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ম্যুরাল ‘বঙ্গবন্ধু স্টেট ম্যান অব দ্য সেঞ্চুরি’ এর উদ্বোধন করা হয়েছে।

খুলনার তেরখাদা উপজেলার বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয় চত্বরে নির্মিত দৃষ্টিনন্দন ম্যুরালটি মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে ম্যুরাল উদ্বোধন করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ।

এ সময় তিনি বলেন, মুজিব শতবর্ষে জাতির পিতার ম্যুরাল উদ্বোধন করে ইতিহাসের অংশ হলো বিআরবি আজগড়া মাধ্যমিক বিদ্যালয়। জাতির পিতার ঐতিহাসিক ম্যুরালের পাশাপাশি বিদ্যালয় চত্বরে গণহত্যার স্মৃতিফলক, শহীদ মিনার এবং একটি মুক্তমঞ্চ নির্মিত হওয়ায় এটি মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি বিদ্যালয়ে পরিণত হয়েছে। আমি মনে করি, এটি অন্যান্য বিদ্যালয়ের জন্য উদাহরণ হতে পারে।

এছাড়া মুজিব শতবর্ষ ও আজাদিকা অমৃত মহোৎসবকে স্মরণীয় করে রাখতে ভারতীয় সহকারী হাই কমিশনার খুলনার উদ্যোগে বিদ্যালয় চত্বরে ১০০টি বৃক্ষ রোপণ করা হয়। আমন্ত্রিত অতিথি ও বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীসহ এলাকার বিশিষ্টজনেরা এসব বৃক্ষ রোপণ করেন।

বিদ্যালয় চত্বরে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সহকারী ভারতীয় হাই কমিশনার শ্রী রাজেশ কুমার রাইনা।

বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, স্থানীয় সরকার খুলনার উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন এবং জেলা পরিষদের সচিব বিষ্ণপদ পাল। সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি বিশিষ্ট সাংবাদিক মল্লিক সুধাংশু। স্বাগত বক্তৃতা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমেন্দ্র নাথ মল্লিক ও শুভেচ্ছা বকৃতা করেন নবনির্বাচিত সভাপতি সুনীল কুমার বালা। অনুষ্ঠানে বিশিষ্ট গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে শিক্ষার আলো বিস্তারে অগ্রনী ভুমিকা পালন করছে। শুধু তাই নয়, বিদ্যালয় চত্বরে নির্মিত জাতির পিতার ঐতিহাসিক ম্যুরাল, গণহত্যার স্মৃতিফলক, শহীদ মিনার ও মুক্তমঞ্চ বিদ্যালয়টি মুক্তিযুদ্ধের চেতনার বিদ্যাপীঠ হিসেবে পরিচিতি পেয়েছে।

এর আগে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে খুলনা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে অতিথিরা মাইকেল মধুসুদন  একাডেমির নির্মাণ কাজের উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa