ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

জাতীয়

সীমান্ত হত্যা বন্ধ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
সীমান্ত হত্যা বন্ধ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

কুড়িগ্রাম: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, সীমান্ত হত্যা বন্ধ হবে। লেথাল আর্মস ব্যবহার করা হবে না।

ভারত-বাংলাদেশ দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনায় সিদ্ধান্ত হয়েছে। তারপরও মাঝে-মধ্যে কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটে যায়। এ ঘটনা যাতে না ঘটে, সে ব্যাপারে সবাই আন্তরিক।

মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে কুড়িগ্রাম শহর লাগোয়া ধরলা নদীর সেতুর পূর্ব প্রান্তে র‌্যাব-১৩ রংপুর আয়োজিত শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

র‌্যাব-১৩ আয়োজিত শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অপরাধ দমনে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে বলেই বাংলাদেশের সব জায়গায় আজকে শান্তির সুবাতাস বইছে। র‌্যাব মানবিক কাজে আরও এগিয়ে আসবে।

বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের শীর্ষ নেতারা বিভিন্ন সময় অভিযোগ করেছেন, বাড়ি-ঘরে তল্লাশির নামে বিরোধী দলের নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে এমন অভিযোগ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, যখন ভাঙচুর হয়, জীবননাশ হয়, অগ্নিসংযোগের ঘটনা ঘটে, তখন এসব মামলা হয়। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বিএনপির নেতাকর্মীদের পুলিশ আটক করছে।

তিনি বলেন, কাউকে হয়রানি করা হচ্ছে না। বিএনপি নেতাকর্মীদের নামে অহেতুক মামলা হচ্ছে না। মাঠ ঘোলা করতে মিথ্যাচার করা হচ্ছে। এ ধরনের অভিযোগ ভিত্তিহীন।

তিনি আরও বলেন, বাংলাদেশ-ভারত ভ্রাতৃপ্রতীম দেশ। সীমান্তের ওপারে যারা থাকেন তাদের সঙ্গে এপারের সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের নানা কাজে সু-সম্পর্ক থাকে। হয়তো মনের টানে নিজের অজান্তে অনেকে সীমানা অতিক্রম করে ফেলেন। হয়তো অনেকে যেটা করা উচিত নয় সেটাও করে ফেলেন। এজন্য মাঝে-মধ্যে দুই-একটি অনাকাঙ্খিত ঘটনা ঘটে যায়।

সীমান্ত হত্যা বন্ধের উদ্যোগ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এবং বিজিবি-বিএসএফ পর্যায়ে আলোচনা হয়েছে। সিদ্ধান্তও হয়েছে, সীমান্ত হত্যা বন্ধ হবে এবং লেথাল আর্মস ব্যবহার করা হবে না। তারপরও মাঝে-মধ্যে কিছু ঘটনা ঘটে যায়। এ ঘটনা যাতে না ঘটে, সে ব্যাপারে সবাই আন্তরিক।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক আব্দুল্লাহ আল-মামুন তার বক্তব্যে বলেন, র‌্যাব প্রতিষ্ঠাকালীন সময় থেকেই দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে সব ধরনের অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। র‌্যাব নিয়মিত জঙ্গি, সন্ত্রাসী, সংঘবদ্ধ অপরাধী, অস্ত্রধারী অপরাধী, মাদক, ডাকাতির বিরুদ্ধে ব্যাপক অভিযান চালিয়ে আসছে।
তিনি বলেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও দুর্বিপাকে অসহায় মানুষের পাশে দাঁড়াতে র‌্যাব সর্বদা আন্তরিক। র‌্যাবের আন্তরিকতার বন্ধনকে সুদৃঢ় করার জন্য আমরা এখানে এসেছি।
পরে এক হাজারেরও বেশি দুস্থ শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র কম্বল বিতরণ করেন
স্বরাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য (এমপি) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য (এমপি)   আসলাম হোসেন সওদাগর, কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য (এমপি)  পনির উদ্দিন আহমেদ, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য (এমপি) এম এ মতিন, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহম্মেদ মঞ্জু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
এফইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa