ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

জাতীয়

মোংলা বন্দরে চালু হচ্ছে সমন্বিত নিরাপত্তা ব্যবস্থা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
মোংলা বন্দরে  চালু হচ্ছে সমন্বিত নিরাপত্তা ব্যবস্থা ফাইল ছবি

বাগেরহাট: মোংলা সমুদ্র বন্দরে চালু হচ্ছে সমন্বিত নিরাপত্তা ব্যবস্থা (কম্বাইন্ড সিকিউরিটি সেফটি এক্সারসাইজ)। এ উপলক্ষে মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে বন্দর জেটিতে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন, বার্থ ও শিপ অপারেটর অ্যাসোসিয়েশন, কাস্টমস হাউজের প্রতিনিধি এবং বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

এসময় সবার উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান নিরাপত্তা কর্মকর্তা লে. কমান্ডার মেহেদী বলেন, নৌপরিবহন অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক আইএসপিএসের সিলেবাস অনুযায়ী মোংলা বন্দর কর্তৃপক্ষের নিরাপত্তা বিভাগের তত্ত্বাবধানে সমন্বিত নিরাপত্তা ব্যবস্থা চালু হবে। এই লক্ষে আমরা সংশ্লিষ্ট সবাইকে নিয়ে কর্মশালা করেছি। এই ব্যবস্থা চালু হলে মোংলা বন্দর কর্তৃপক্ষের নিরাপত্তা বিষয়ক সক্ষমতা অনেক বাড়বে। সেই সঙ্গে আন্তর্জাতিক মান রক্ষায়ও এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, এই উপলক্ষে বুধবার (১২ জানুয়ারি) সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষের জেটি এলাকায় বন্দর ব্যবহারকারী, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন, মোংলা বন্দর বার্থ ও শিপ অপারেটর অ্যাসোসিয়েশন এবং মোংলা কাস্টমস হাউজের প্রতিনিধিসহ বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে একটি মহড়া অনুষ্ঠিত হবে। যাতে ভবিষ্যতে সবার সহযোগিতায় যে কোন সঙ্কট অথবা ঝুঁকি মোকাবেলা করা সহজ হয়।

সমুদ্র নিরাপত্তা বাড়াদে আইএমও কর্তৃক আইএসপিএস কোড চালু করা হয়। এটা বাস্তবায়ন ছাড়া কোন পোর্ট আন্তর্জাতিক বাণিজ্যে জাহাজ ব্যবহার করতে পারবে না। ১ ২০০৪ সালের ১ জুলাই থেকে মোংলা বন্দরে এই কোড বাস্তবায়ন শুরু হয়।

বাংলাদেশ  সময়:   ১৮:৩৫ ঘণ্টা, ১১ জানুয়ারি ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa