ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

ঢাকা: এলডিসি থেকে গ্রাজুয়েশনের পরও ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জন্য বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।  

মঙ্গলবার (১১ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্য সচিবের অফিস কক্ষে বাণিজ্য সচিবের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশে নবনিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের এম্বাসেডর চার্লস হোয়াইটলির এ কথা বলেছেন বলে জানান তিনি।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, বাংলাদেশে নবনিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের এম্বাসেডর আশ্বাস প্রদান করেছেন যে, বাংলাদেশ এলডিসি হতে গ্রাজুয়েশনের পরও ইউরোপীয় ইউনিয়ন বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে। বৈঠকে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বি-পাক্ষিক স্বার্থ এবং বাণিজ্য উন্নয়ন সংক্রান্ত বিষয়ে একমত পোষণ করা হয়।

এছাড়া বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়লগের পরবর্তী সভা আয়োজন। বাংলাদেশের রপ্তানি পণ্য বহুমুখীকরণ। বাংলাদেশের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রদত্ত জিএসপি সুবিধার মেয়াদ বৃদ্ধি। বাংলাদেশের লজিস্টিক সেক্টরে বৈদেশিক বিনিয়োগ৷ ইউরোপীয় ইউনিয়ন-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণের জন্য ক্যাপাসিটি বিল্ডিং, ই-কমার্স, এনভারমেন্ট, কমপ্লায়েন্স, মার্কেট একসেস, এলডিসি হতে গ্রাজুয়েশনের পরবর্তী সহযোগিতা অব্যাহত রাখা ইত্যাদি বিষয়ে প্রোগ্রাম আয়োজন। ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণসহ দ্বি-পাক্ষিক সার্বিক সহযোগিতা বিষয়ে আলোচনা করা হয়েছে।  

সভায় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিসহ বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান, মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ডব্লিউটিও সেল মো. হাফিজুর রহমান এবং অতিরিক্ত সচিব (এফটিএ) নূর মো. মাহবুবুল হক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৪৫১ ঘণ্টা, জানুয়ারি ১২,২০২২
জিসিজি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa