ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জাতীয়

নারীদের পেছনে রেখে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
নারীদের পেছনে রেখে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়: স্পিকার

ঢাকা: নারীদের পেছনে রেখে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (১২ জানুয়ারি) সশস্ত্র বাহিনী বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে আয়োজিত ‘উইমেন পিস অ্যান্ড সিকিউরিটি সেমিনার ২০২২’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, যেকোনো দুর্যোগে নারীরা বৈষম্যের শিকার হয়ে থাকে। করোনাকালীন নারীরা অনেক দুর্ভোগ ও নির্যাতনের শিকার হয়েছে যা অপ্রত্যাশিত। নারী নির্যাতন, লিঙ্গ বৈষম্য ও সামাজিক অসমতাকে জোরালোভাবে প্রতিরোধ জরুরি। কেননা, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নারীদের পেছনে রেখে সম্ভব নয়। ২০৩০ সালের মধ্যে টেকসই সমতাভিত্তিক বৈশ্বিক লক্ষ্য অর্জনে নারীরাই পরিবর্তনের সক্রিয় এজেন্ট।

তিনি বলেন, টেকসই শান্তি ও নিরাপত্তার লক্ষ্য অর্জনে নারীদের সম্পূর্ণ ও অর্থবহ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। চ্যালেঞ্জগুলো উত্তরণ করে নিজ সক্ষমতা কাজে লাগিয়ে নারীরা বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা বাস্তবায়নে ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত নারীদের উন্নয়নে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। নারীদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নে বর্তমান সরকার নিরলস কাজ করছে। নারীদের অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নারীদের অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় নারীদের এগিয়ে নিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, লেফটেন্যান্ট জেনারেল ওয়াকারুজ্জামান, লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান, ড. মো. তৌহিদুল ইসলাম, ড. রাসেদ উজ জামান, ব্রিগেডিয়ার জেনারেল মসিউর রহমান, ড. রুবানা হক, ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম, সুপ্রিম কোর্টের বিচারপতি নাইমা হায়দার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa