ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

স্বাস্থ্যবিধির বালাই নেই, মুখে নেই মাস্ক

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
স্বাস্থ্যবিধির বালাই নেই, মুখে নেই মাস্ক

ঢাকা: করোনা মহামারির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার রোধে ১১ দফা বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। তবে নির্দেশনার পরও রাস্তাঘাটে, দোকান-পাটে, যাত্রীবাহী বাসে অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি।

বিধিনিষেধের অংশ হিসেবে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের নির্দেশনা দেওয়া হয়েছে।

পরিবহনের নেতারা বলছেন এ নির্দেশনা তারা আগামী ১৫ জানুয়ারি থেকে কার্যকর করবে।

রাজধানীর বিভিন্ন জায়গায় রামপুরা মগবাজার কাকরাইল পল্টনসহ অন্যান্য এলাকায় বিভিন্ন যাত্রীবাহী বাসে স্বাস্থ্যবিধি তো দূরের কথা যাত্রীদের চাপে ভাড়া আদায়কারীর হিমশিম খেতে দেখা যায়। এমনকি টিসিব পণ্য ক্রয় করার জন্য রামপুরায় ছিল দীর্ঘ লাইন। সেখানেও অধিকাংশ লোকের মুখে দেখা যায়নি মাস্ক।

রামপুরা টিভি সেন্টার থেকে কুড়িল বিশ্বরোডগামী ভিক্টর পরিবারের চালক মো. মোসলেম জানান, অর্ধেক যাত্রী নেওয়ার এখনো কোন নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলেই আমরা সেই অনুযায়ী চলবো।

সায়েদাবাদ থেকে আব্দুল্লাহপুরগামী অনাবিল পরিবহনের ভাড়া আদায়কারী ব্যক্তি আব্দুল গনি জানান, অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের নির্দেশনা এখনো পাইনি।

তিনি বলেন, যাত্রীরা যেভাবে বাসে ওঠে, তাদের আটকানো যায় না। বাসের প্রবেশের দরজা বন্ধ রাখলেও কোনো কোনো সময় সেটা ভেঙে ওঠার চেষ্টা করে তারা।

এদিকে রামপুরা টিভি সেন্টার এলাকায় রাস্তায় টিসিবির পণ্য ক্রয়ের জন্য প্রায় কয়েকশ নারী-পুরুষ স্বাস্থ্যবিধি উপেক্ষা করে লাইনে দাঁড়িয়ে পণ্য ক্রয় করতে দেখা যায়।

লাইনে দাঁড়িয়ে থাকা অধিকাংশ নারী-পুরুষের মুখে নেই মাস্ক। এছাড়া যারা ট্রাকের ওপর দাঁড়িয়ে পণ্য বিক্রি করছে তাদের অধিকাংশের মুখেও মাস্ক দেখা যায়নি।

টিসিবির পণ্য নিতে আসা এক নারী জানান, টিসিবিতে এত বড় লাইন চাল কিনতে পারবো কিনা এই চিন্তায় আছি। মাস্ক নিয়ে চিন্তা নেই।

এদিকে রাজধানীর প্রায় এলাকায় দোকান-পাটে দেখা যায় স্বাস্থ্যবিধি বলতে কিছুই নেই। অধিকাংশ মানুষের মুখে নেই মাস্ক।

নির্দেশনা না মানার বিষয়ে জানতে চাইলে তারা জানান, সরকারের নির্দেশনা সম্পর্কে তারা জানেন না।

তবে দেশে করোনার এই ঊর্ধ্বগতিতে সবারই স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার বলেও জানান তারা।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
এজেডএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa