ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

চিনি কলগুলোকে লাভজনক করতে নানা উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
চিনি কলগুলোকে লাভজনক করতে নানা উদ্যোগ

ঢাকা: দেশের  চিনি কলগুলোকে গতিশীল, আধুনিকায়ন ও লাভজনক করতে উচ্চ মাড়াই ক্ষমতাসম্পন্ন করে তুলতে বলোছে সংসদীয় কমিটি৷
বৃহস্পতিবার(১৩ জানুয়ারি) জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে৷ কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, একেএম ফজলুল হক, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ, পারভীন হক সিকদার এবং মো. শফিউল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ চূড়ান্তকরণ এবং খুলনা কোরাইশি স্টিল, ঢাকা স্টিল মিল, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের আওতাধীন সকল শিল্প নগরীতে অবস্থিত বয়লার এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের বিভিন্ন প্রজেক্টের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং সংশোধিত আকারে বিল দু’টি চূড়ান্ত করে আগামী অধিবেশনে গ্রহণ ও পাশের নিমিত্ত জাতীয় সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়।

এ বৈঠকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি) এর অধীনস্থ চিনি কলগুলোকে গতিশীল, আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে সেতাবগঞ্জ, মোবারকগঞ্জ ও রাজশাহী অঞ্চলে সুবিধাজনক স্থানে Sugar International co কর্তৃক আধুনিক উচ্চ মাড়াই ক্ষমতাসম্পন্ন Environment Friendly Cane Sugar IndustryIndustries স্থাপনের জন্য সমীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে৷

বৈঠকে খুলনা কোরাইশি স্টিল, ঢাকা স্টিল মিল দু’টি দেশের শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে শেয়ার মালিকানার অনুপাতে এবং কোম্পানি আইন অনুযায়ী প্রতিষ্ঠানের পরিচলনা পর্ষদে সরকারের প্রতিনিধিত্ব রেখে  চালু করার জন্য ক্রেতা পক্ষের সঙ্গে বাতিলকৃত চুক্তি চালু করা হবে বলে কমিটিকে অবহিত করা হয়।

শিল্প মন্ত্রণালয়ের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্ম সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
এসকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa