ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বগুড়ায় গোধূলি লগ্নে বট-পাকুড়ের বিয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
বগুড়ায় গোধূলি লগ্নে বট-পাকুড়ের বিয়ে বগুড়ায় গোধূলি লগ্নে বট-পাকুড়ের বিয়ে।

বগুড়া: বগুড়া সদর উপজেলায় ধুমধাম করে দুই গাছের (বট ও পাকুড়) বিয়ে দেওয়া হয়েছে। বিয়েতে অতিথি ছিল প্রায় ৫০০ মানুষ।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) গোধূলি লগ্নে উপজেলার বিসিক মগলিশপুর এলাকায় করতোয়া সার্বজনীন শ্মশান ঘাটে নারায়ণ পূজার মধ্য দিয়ে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

জানা যায়, গ্রামবাসীর মঙ্গল কামনায় বট গাছকে ‘বর’ ও পাকুড় গাছকে ‘কনে’ ধরে বিয়ের কাজ সম্পন্ন করা হয়। বিয়ের আগে বট গাছের নাম রাখা হয় ‘অন্তর’ এবং পাকুড় গাছের নাম রাখা হয় ‘রুপালী’। বিয়েতে পাকুড়ের বাবা-মা হয়েছিলেন ওই এলাকার শ্রী সুশীল চন্দ্র দাস ও প্রতিভা রানী দম্পতি। বটের বাবা হয়েছিলেন শ্রী নাথু রাম সরকার ও মা হয়েছিলেন চপলা রানী।

স্থানীয়রা জানান, মগলিশপুর সার্বজনীন করতোয়া শ্মশান ঘাটে ১৬ বছর আগে পাশাপাশি গাছ দুটি লাগানো হয়েছিল। হিন্দু ধর্ম মতে বট-পাকুড়ের বিয়ে দেওয়া হলে গ্রামের মানুষের মঙ্গল হয়। গীতায়ও বট-পাকুড়ের বিয়ের কথা উল্লেখ রয়েছে। অনেক আগ থেকেই এ ধরনের বিয়ের রীতির প্রচলন হয়ে আসছে। তাই এই রীতি মেনেই মানুষের মতো ঘটা করে মহা ধুমধামে তাদের বিয়ে দেওয়া হচ্ছে।

এ বিয়েকে ঘিরে বর-কনের পাশে ছাদনাতলা সাজানো হয়। রঙিন কাগজে সাজানো হয় পুরো শ্মশান ঘাট। টাঙানো হয়েছিল সামিয়ানা। লাগানো হয় দৃষ্টিনন্দন লাইট। বিয়ের জন্য প্রস্তুত করা হয় চারপাশ। হিন্দু রীতি অনুসারে কলাগাছ দিয়ে সাজানো ছিল বিয়ের আসর। দিনভর চলে গান বাজনা। গানের তালে তালে চলে বর ও কনে পক্ষের নাচানাচি। পাশেই ব্যস্ত রাঁধুনিরা। মোট কথা সত্যিকারের বিয়ের উৎসবে যা যা হয়ে থাকে তাই হয়েছে। শুধু বর-কনে দাঁড়িয়ে আছে একই জায়গাতে।

এর আগে শুক্রবার সকাল ৯টা থেকে ছাদনাতলায় মঙ্গলঘট বসিয়ে শুরু হয় বিয়ের আয়োজন। দুপুর থেকে জমে ওঠে বিয়ের অনুষ্ঠান। বর-কনের চারপাশ ঘিরে গল্পে মেতে ওঠেন অতিথিরা।

বট গাছের মা চপলা রানী জানান, দুই মাস আগে তিনি বটের মা হওয়ার সিদ্ধান্ত পান শ্মশান কমিটির মাধ্যমে। মূলত ছেলের বিয়ে দেওয়া উপলক্ষেই তিনি মা হয়েছেন। গাছের মা হওয়া এবং ধুমধাম আনুষ্ঠানিকতার মাধ্যমে বিয়ে দেওয়ায় তিনি বেশ আনন্দিত।  

বট গাছের বাবা শ্রী নাথু রাম সরকার বলেন, আমরা গাছ দু’টি লাগিয়েছি। আমরা একদিন থাকবো না, কিন্তু গাছ দু’টি থাকবে বহু বছর, আমাদের স্মৃতির সাক্ষী হয়ে।  

পাকুড়ের বাবা শ্রী সুশীল চন্দ্র দাস বলেন, বাবার দায়িত্ব পালন করতে পেরে বেশ খুশি হয়েছি। বিয়েটা বট-পাকুড়ের মধ্যে হলেও আমাদের মধ্যেও আত্মীয়তার সম্পর্ক অটুট থাকবে। এটা পুরোনো রীতি ও বিশ্বাস। বটগাছ ও পাকুড়গাছ একসঙ্গে থাকলে বিয়ে দিতে হয়। সেজন্যই একসঙ্গে বেড়ে ওঠা বট-পাকুড় গাছের বিয়ের আয়োজন করা হয়।

বট ও পাকুড়ের এ বিয়েতে পুরোহিত প্রদীপ চন্দ্র মূল আনুষ্ঠানিকতার দায়িত্বে ছিলেন। গোধূলি লগ্নে মন্ত্র পড়ে বিয়ের কাজটি সম্পন্ন করেছেন তিনি। বিয়ের এই অনুষ্ঠানে নিমন্ত্রণ খেতে এসেছিলেন প্রায় পাঁচশ অতিথি। আমন্ত্রিতদের খাওয়ানো হয় পোলাও, সবজি, ঘণ্ট আর পায়েস। সঙ্গে ছিল জলপাইয়ের আচার।

শ্মশান কমিটির সাধারণ সম্পাদক কৈলাস চন্দ্র দাস কার্তিক বলেন, হিন্দু শাস্ত্রে আছে বট-পাকুড় পাশাপাশি থাকলে তাদের বিয়ে দিতে হয়। রীতি চরিতার্থ করার স্বার্থেই এ আয়োজন। বট-পাকুড় এখন আজীবন এভাবে পাশাপাশি থাকবে এটাই আমাদের প্রত্যাশা।

বগুড়া পৌরসভার ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রাজু হোসেন পাইকাড় জানান, তাদের এই আয়োজন গোটা ওয়ার্ডবাসীকে আনন্দিত করেছে। এলাকায় এমন আয়োজন ব্যতিক্রম।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।