ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সার্চ কমিটিতে নিজের নাম প্রস্তাব করেছেন ৩৪ জন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
সার্চ কমিটিতে নিজের নাম প্রস্তাব করেছেন ৩৪ জন অনুসন্ধান কমিটির বৈঠক শেষে সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। ফাইল ছবি

ঢাকা: এখন পর্যন্ত সার্চ কমিটি ৩২৯ জনের নাম পেয়েছে। তবে সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত নাম দেওয়ার জন্য সময় বাড়িয়েছে কমিটি।

 

রোববার (১৩ ফেব্রুয়ারি) সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ১৮ জন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘সার্চ কমিটির কাছে আসা নামগুলো প্রকাশের প্রস্তাব এসেছে বিশিষ্ট জনদের কাছ থেকে। তাই কমিটি যাদের নাম পাবে, সবগুলোই প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। এখন পর্যন্ত ৩২৯ জনের নাম আমরা পেয়েছি, নিবন্ধিত রাজনৈতিক দলগুলো থেকে ১৩৬ জনের নাম, পেশাজীবীদের থেকে ৪০ জনের, ব্যক্তিগত পর্যায় থেকে এসেছে ৯৯ জনের, ব্যক্তিগত পর্যায়ের সরাসরি প্রস্তাব, নিজে নিজেকে ৩৪ এবং মতবিনিময় সভায় পেয়েছি ২০ জনের নাম। আগামীকাল সন্ধ্যা ৬টার পরে আমাদের মন্ত্রিপরিষদের ওয়েব সাইটে নামগুলো দিয়ে দেওয়ার চেষ্টা করবো।

তিনি বলেন, ‘তালিকা ফাইনাল হওয়ার পরে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) আবারও মিটিংয়ে বসবে সার্চ কমিটি। সেখানে বসে তালিকার বাকিসব ঠিক করা হবে। ’

বৈঠকে অংশ নেওয়ার পর ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) এম সাখাওয়াত হোসেন সাংবাদিকদের বলেন, আমি কতগুলো মত দিয়েছি। মতটি হলো, সার্চ কমিটি করুন, ৪০০ বা ৫০০ লোক বের করুন, সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে, আমাদের নির্বাচন ব্যবস্থাপনা পুরোপুরি ভেঙে পড়েছে। মানুষের কোনো বিশ্বাস নেই। এই বিশ্বাস ফিরিয়ে আনতে যে লোকগুলোর প্রয়োজন, তাদের সার্চ করুন। যার দ্বারা একটা সুষ্ঠু নির্বাচন হবে সেই সাহস তারা রাখেন, সেই ধরনের লোক খুঁজে বের করুন।

অধ্যাপক জাফর ইকবাল বলেন, আমরা প্রস্তাব করেছি, যিনি নির্বাচন কমিশনার হবেন, তাকে অন্যান্য গুনাবলির সঙ্গে মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হতে হবে। আজকে যারা উপস্থিত ছিলেন, সবাই এক বাক্যে এটাই বলেছেন। নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি যে পরিশ্রম করছে, এটা দেখেও আমরা খুশি হয়েছি। এই প্রথম আমাদের দেশে এত সুন্দর একটি প্রক্রিয়ায় কাজটা হচ্ছে। আমরা বলেছি, আপনারা এমন লোক বাছাই করুন, যারা নিজের বিবেকের কাছে ঠিক থাকবেন। তারা সাহসী থাকবেন, তারা কোনো ভয় পাবেন না। কোনো দলীয় চাপের মুখে নত স্বীকার করবেন না, সেই ধরনের লোকই আমরা চাই।  

অধ্যাপক মুনতাসীর মামুন বলেছেন, নির্বাচন কমিশন চাইলেই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব না। এর সঙ্গে রাজনৈতিক দলসহ অনেকগুলো বিষয় জড়িত। তাই আমি মনে করি, সার্চ কমিটিকে এমন ব্যক্তি খুঁজে বের করতে হবে যিনি সৎ ও সাহস নিয়ে নির্বাচন পরিচালনা করতে পারবেন।  

তিনি আরও বলেন, আমরা অন্তর্ভুক্তিমূলক নির্বাচন কমিশন চেয়েছি। সেখানে আমলাতন্ত্র ও জুডিসিয়ালির যে ধারায় কমিশনে নিয়োগ দেওয়া হয় সেটা বাদ দিতে বলেছি। আমরা চাই কমিশনে সিভিল সোসাইটি এবং নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব থাকুক।

শাহরিয়ার কবির বলেন, আমরা সার্চ কমিটিকে বলেছি, আপনাদের খুঁজতে হবে সাহস, মুক্তিযুদ্ধের চেতনার প্রতি দায়বদ্ধ। সেই ব্যক্তিদের আমরা দেখতে চাই, যার সেই মেরুদণ্ড আছে, সাহস আছে। প্রধানমন্ত্রীও যদি আচরণবিধি লঙ্ঘন করেন তাহলে তাকে জবাবদিহির কাঠগড়ায় দাড় করাতে পারবেন, এমন সাহসী ব্যক্তিদের আমরা নির্বাচন কমিশনে দেখতে চাই। আমার প্রধানত নারী এবং সংখ্যালঘুদের ওপর জোর দিয়েছি।

বদিউল আলম মজুমদার বলেন, আমার কতগুলো প্রশ্ন আছে, কতগুলো উদ্বেগ আছে, কতগুলো পরামর্শ আছে। পরামর্শে আমি বলেছি নামগুলো প্রকাশ করতে হবে তিনবার। এখন যে নামগুলো এসেছে, কোন দল কার নাম প্রস্তাব করেছে এগুলো প্রকাশ করতে হবে। কারণ এগুলো কোনো প্রোপাইটর ইনফরমেশন না। আমি নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করেছিলাম, সেখানে হাই কোর্ট রায় দিয়ে বলেছে, এগুলো কোনো প্রোপাইটর ইনফরমেশন না। এগুলো প্রকাশ করতে হবে।  

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, যাদের নাম প্রস্তাব করা হবে তারা যেন সৎ, সাহসী হোন এবং প্রভাবমুক্ত নির্বাচন উপহার দিতে পারেন। আর কমিশনে যাতে সংখ্যালঘু সম্প্রদায় ও নারীদের অগ্রাধিকার দেওয়া হয় সেই প্রস্তাবও দেওয়া হয়েছে।  

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, আমাদের প্রত্যাশা যাদের নাম প্রস্তাব করা হবে তারা আইন ও সংবিধান অনুযায়ী কাজ করবেন। সৎ, সাহসী ও দুর্নীতিমুক্ত হবেন এবং সাধারণ মানুষের চিন্তা-ভাবনা অথাৎ তাদের মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে। তারা যেন নিরপেক্ষ ব্যক্তি হোন। এসব ব্যাপারে কোনো আপোষ নেই।  

আরও পড়ুন:
** যে বিশিষ্টজনদের সঙ্গে বসবে সার্চ কমিটি
** ৬০ বিশিষ্টজনের মতামত নেবে সার্চ কমিটি
** প্রথম বৈঠকে সার্চ কমিটি


বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
ইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।