ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ব্র্যাক গ্লোবালের নির্বাহী পরিচালক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ব্র্যাক গ্লোবালের নির্বাহী পরিচালক

ঢাকা: কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ব্র্যাক গ্লোবালের নির্বাহী পরিচালক জেরম ওব্রিয়েট। দুই দিনের সফরকালে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) প্রথম দিন তিনি ক্যাম্প-১ ইস্ট, ক্যাম্প-৪ এক্সটেনশনে অবস্থিত ব্র্যাকের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।


 
পরিদর্শনকালে তিনি কোভিড-১৯ পরিস্থিতি সত্ত্বেও স্বাস্থ্যবিধি মেনে রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটিতে জরুরি সেবা প্রদানের আহ্বান জানান বলে ব্র্যাক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
 
এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, এইচসিএমপির কর্মসূচির প্রধান রবার্টস শিলা মুথিনি ও কর্মসূচি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানকালে জেরম ওব্রিয়েট বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে কথা বলেন এবং তাদের বিভিন্ন সমস্যা সম্পর্কে অবগত হন। এ সময় তিনি রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটিতে সরকারের সহযোগিতায় ব্র্যাকের জরুরি সহায়তা ও কার্যক্রমসমূহ জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
 

তিনি ক্যাম্প-১ ইস্টে অবস্থিত ব্র্যাকের হেলথ অ্যান্ড নিউট্রিশন সেক্টরের-প্রাইমারি হেলথ কেয়ার সেন্টার, ওয়াশ সেক্টরের-ওয়াটার নেটওয়ার্ক সুবিধা, ক্যাম্প-৪ এক্সটেনশনে মানসিক স্বাস্থ্য ও মনোসামাজিক সহায়তা, কৃষি সেক্টরের আওতাধীন বাড়িঘরের বাগান, সুরক্ষা সেক্টরের আওতাধীন লিগ্যাল প্রটেকশান ও কমিউনিটি বেইজড প্রটেকশান এবং শিক্ষা সেক্টরের দোতলা শিক্ষাকেন্দ্রের কার্যক্রম ঘুরে দেখেন।
 
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে জেরম ওব্রিয়েট বলেন, রোহিঙ্গা সমস্যার শুরু থেকে সরকারের সহযোগিতায় ব্র্যাকের পক্ষ থেকে পানি, খাদ্য, স্বাস্থ্যসেবা, পুনর্বাসনসহ জরুরি সেবা কার্যক্রম পরিচালনা করা হয়। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি সত্ত্বেও স্বাস্থ্যবিধি মেনে রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটির মাঝে এসব সেবা কার্যক্রম পরিচালনা করছে। সঙ্কটকালীন এবং ভবিষ্যতেও ব্র্যাক জরুরি সেবাসমূহ অব্যাহত রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
 
এই দিন বিকেলে জেরম ওব্রিয়েট কক্সবাজারের উখিয়ায় অবস্থিত আয়েশা আবেদ ফাউন্ডেশনে যান এবং সেখানকার নারী শ্রমিকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। একই সঙ্গে তিনি প্রতিষ্ঠানটির উৎপাদিত পণ্যের প্রক্রিয়া ও বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবগত হন।
 
এরপর রাতে তিনি কক্সবাজারের একটি হোটেলে ইন্টার-সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ (আই-এসসিজি), জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ও মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্স এর বাংলাদেশস্থ শীর্ষ প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন। মতবিনিময়কালে তিনি বাংলাদেশ সরকারের পাশাপাশি সংস্থাসমূহের সঙ্গে ব্র্যাকের পারস্পরিক অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করেন।
 
বুধবার (১৬ ফেব্রুয়ারি) সফরের শেষ দিন সকালে তিনি ইউনাইটেড ন্যাশনস সিলড্রেন ফান্ড (ইউনিসেফ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিওএফপি) বাংলাদেশস্থ প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর ওই দিন দুপুরে তিনি কক্সবাজারে ব্র্যাকের এইসিএমপি কার্যালয়ে সংস্থাটির শীর্ষ কর্মকর্তাসহ সেক্টর লিডদের সঙ্গে মতবিনিময় এবং তাদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য দেবেন। এ সময় তার সঙ্গে উপস্থিত থাকবেন ব্র্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, সংস্থাটির এইচসিএমপির এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হকসহ সংস্থাটির শীর্ষ কর্মকর্তাবৃন্দ।
 
চলতি বছরের ১০ জানুয়ারি ব্র্যাকে আনুষ্ঠানিকভাবে যোগদানের পর এটিই তার প্রথম রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন।
 
বাংলাদেশ সময়: ০৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।