ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাটুরিয়ায় ফেরির অপেক্ষায় হাজারো যানবাহন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
পাটুরিয়ায় ফেরির অপেক্ষায় হাজারো যানবাহন  গাড়ির সারি। ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: আসন্ন ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ছুটি কাটাতে গ্রামের বাড়ির উদ্দেশে ছুটে চলছে দক্ষিণ-পঞ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার হাজারো মানুষ। এতে নৌপথ পারের জন্য পাটুরিয়া ঘাট এলাকায় ছোট বড় গাড়িগুলোকে দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হচ্ছে।

 

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে পাটুরিয়া ঘাট পয়েন্টে কয়েক শতাধিক যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়।  

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের বেশ চাপ রয়েছে, ভোর হওয়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে যানবাহনের সারি দীর্ঘ হয় ঘাট এলাকায়। পাটুরিয়ায় দুটি ট্রাক ট্রার্মিনালে সাড়ে ৪ শতাধিক পণ্য বোঝাই ট্রাক ও স্কেল থেকে নবগ্রাম পর্যন্ত আরও তিন শতাধিক ট্রাক এবং উথুলী সংযোগ মোড়ে আটকে রাখা হয়েছে দুই শতাধিক সাধারণ পণ্য বোঝাই ট্রাক। এছাড়া পাঁচ নাম্বার ঘাট পয়েন্টে পারের অপেক্ষায় শতাধিক ছোট গাড়ি (প্রাইভেটকার) ও যাত্রীবাহী পরিবহন রয়েছে অর্ধশতাধিক।  

ট্রাফিক পুলিশ ও বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহন, ছোট গাড়ি (প্রাইভেটকার) ও পচনশীল পণ্য বোঝাই ট্রাকগুলো নৌপথ পার করছে।

ফরিদপুরগামী সাধারণ পণ্য বোঝাই ট্রাকের চালক ইয়াকুব মিয়া বলেন, সকালের দিকে যাত্রীবাহী পরিবহনের চাপ কিছুটা কম থাকে, ওই সময় আমাদের এই ট্রাকগুলো পার করতে পারে কিন্তু তা না করে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী গাড়িগুলো পার করছে আর এ কারণে পণ্য বোঝাই ট্রাকের সিরিয়াল বড় হচ্ছে।

মাদারীপুরগামী ট্রাকচালক আসাদ খাঁ বলেন, সব সময় যাত্রীবাহী গাড়িগুলোকে আগে পার করে এ কারণে আমাদের দীর্ঘ সময় ঘাট এলাকায় ফেরিপারের জন্য অপেক্ষায় থাকতে হয়। দীর্ঘ সময় ঘাট এলাকায় অপেক্ষায় থাকলে তো আর আমাদের গাড়ি ভাড়া বাড়ে না বরং অতিরিক্ত খরচ হয়। আর এতে করে আমাদের প্রতিনিয়ত লোকসানের মধ্যে পড়তে হয় যা মালিককে বোঝানো যায় না। এ কারণে আমাদের একটাই দাবি যাত্রীবাহী পরিবহনের সঙ্গে দুই তিনটি করে সাধারণ পণ্য বোঝাই ট্রাক ফেরিতে উঠিয়ে নৌপথ পারের সুযোগ করে দেওয়া হোক।  

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিন বাংলানিউজকে বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ কমাতে উথুলী সংযোগ মোড়ে কোনো ট্রাক আটকানো আছে কিনা সেটা আমার জানা নেই। েএ বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।

পাটুরিয়া ঘাট এলাকায় ট্রাফিক পুলিশের (টিআই) আবুল বাশার বলেন, শুক্রবার হওয়াতে ঘাট এলাকায় যানবাহনের কিছুটা চাপ রয়েছে যার কারণে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহন ও পচনশীল পণ্য বোঝাই ট্রাকগুলো পার করা হচ্ছে। তবে এই চাপ কমে আসলে সাধারণ পণ্য বোঝাই ট্রাকগুলো সিরিয়ালি পার করা হবে।  

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট পয়েন্টের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বাংলানিউজকে বলেন, সাপ্তাহিক ছুটির দিন হওয়াতে ঘাট এলাকায় যানবাহনের চাপ রয়েছে তবে পর্যাপ্ত ফেরি আছে যার কারণে দীর্ঘ সময় ঘাট এলাকায় যাত্রীবাহী কোনো গাড়িকে অপেক্ষায় থাকতে হচ্ছে না। এই বাড়তি চাপ সামাল দিতে পণ্য বোঝাই ট্রাকগুলো আপাতত ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে এবং যানবাহনের এই চাপ কমে আসলে পুনরায় সিরিয়াল অনুযায়ী ট্রাক পার করা হবে। এছাড়া পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে বর্তমানে ১৯টি ফেরি যানবাহন পারাপারের কাজে নিয়োজিত আছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।