ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাকরি স্থায়ী করার দাবিতে রেলের গেটকিপারদের অনশন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
চাকরি স্থায়ী করার দাবিতে রেলের গেটকিপারদের অনশন রেলের গেটকিপারদের আমরণ অনশন কর্মসূচি

ঢাকা: বাংলাদেশ রেলওয়ের মানোন্নয়ন শীর্ষক প্রকল্পের ১৮৮৯ জন গেটকিপারদের চাকরি রাজস্ব খাতে স্থায়ীকরণের দাবিতে অনির্দিষ্টকালের আমরণ অনশন কর্মসূচি শুরু হয়েছে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে কমলাপুর রেলওয়ে প্রশাসনিক ভবনের সামনে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও রেলপোষ্য এবং বাংলাদেশ রেলওয়ে ১৮৮৯ জন গেটকিপার রাজস্বকরণ বাস্তবায়ন ঐক্য পরিষদ পূর্ব ও পশ্চিম অঞ্চলের আহ্বানে এ কর্মসূচি পালিত হচ্ছে।

কর্মসূচিতে গেটকিপাররা বলেন, বাংলাদেশ রেলওয়ের মানোন্নয়ন শীর্ষক প্রকল্পে ১৮৮৯ জন গেটকিপার অস্থায়ী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত হয়ে আছি। এর মধ্যে ৫৭২ জন বীর মুক্তিযোদ্ধার সন্তান, ৫৫৫ জন রেলপোষ্য এবং ৩২৫ জন নারী গেটকিপার রয়েছেন। ২০১৯ সালের ২৯ ডিসেম্বর একনেক সভায় প্রধানমন্ত্রী এ প্রকল্পের কর্মরত গেটকিপারদের রাজস্ব খাতে স্থানান্তর করে চাকরি স্থায়ীকরণে রেলপথ মন্ত্রণালয়কে জরুরি ভিত্তিতে উদ্যোগ নিতে নির্দেশ দেন। কিন্তু রেলপথ মন্ত্রণালয় এখন পর্যন্ত দৃশমান কোনো উদ্যোগ নেয়নি।

গেইট কিপাররা বলেন, আমরা রেলপথ মন্ত্রণালয়ে বহুবার স্মারকলিপি দিয়েছি, চিঠি দিয়েছি, আমাদের দুর্দশার কথা জানিয়েছি। কিন্তু তারা আমাদের কোনো কথায় কর্ণপাত করেনি।

নিয়োগের সময় গেটকিপারদের বেতন নির্ধারণ করা হয় সর্বসাকুল্যে ১৪,৪৫০ টাকা। বিগত ৫ বছরে এ বেতন বাড়েনি। বেশির ভাগ গেইট কিপার তাদের নিজ জেলা ব্যতীত অন্য জেলায় চাকরি করেন। বর্তমান দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে বাসা ভাড়া, পরিবারের ভরণপোষণ, ছেলেমেয়েদের লেখাপড়া, চিকিৎসা ব্যয় মেটাতে তাদের হিমশিম খেতে হয়। অপরদিকে প্রায় সবার বয়স ৩২ বছর অতিক্রম করায় অন্য চাকরিতেও ঢোকার সুযোগ নেই।

রেলের গেটকিপারা বলেন, অবিলম্বে প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে আমাদের চাকরি রাজস্বখাতে স্থানান্তর করার জোর দাবি জানাচ্ছি। অন্যথায় আমাদের আমরণ অনশত অব্যাহত থাকবে। এতে কোনো প্রকায় ক্ষয়ক্ষতি হলে তার দায় রেলপথ মন্ত্রণালয়কে নিতে হবে।

রোববার সকাল সাড়ে ১১টায় রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম মো. জাহাঙ্গীর হোসেন অনশনস্থলে এসে অনশন প্রত্যাহারের আহ্বান জানালেও রেলপথ মন্ত্রণালয় থেকে দাবি মেনে নেওয়ার কোনো সুর্নিদিষ্ট ঘোষণা না আসায় গেটকিপাররা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

অনশন কর্মসূচিতে অংশ নেন ঢাকা বিভাগের গেইট কিপার সুজন আহমদ, মো. আল মামুন, কাওছার, মাহাবুব আলম মাফুল, আলফাহাজ, চট্টগ্রাম বিভাগের জাবেদুল হক, মো. মাসুদুল ইসলাম, পাকশি বিভাগের রূপা পারভীন, কাজী পিয়াশ, সোহেল, ছোটন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।