ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার হওয়া ১৫ নারী-পুরুষ-শিশুকে দেশে ফেরত 

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ভারতে পাচার হওয়া ১৫ নারী-পুরুষ-শিশুকে দেশে ফেরত 

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলোভনে পড়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ১৫ নারী, পুরুষ ও শিশুকে দেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে ১১ জন পুরুষ, দুই নারী ও দুই শিশু রয়েছেন।

 

রোববার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল ইমিগ্রেশন পুলিশে কাছে সোপর্দ করে।

ফেরতরা হলেন- যশোরের উজ্বল কুমার,কক্সবাজারের ইমরান,গাজীপুরের উজ্জ্বল,পাবনার মোতালেব হোসেন, বগুড়ার আশরাফ হোসেন, পটুয়াখালীর সাইদুল ইসলাম, নড়াইলের ইকবাল মোল্লা, তাসলিমা, শিশু তন্নি ও মুন্নি, খুলনার লাখি বেগম, পাবনার মিঠু সরদার ও রিপন মিয়া ও নোয়াখালীর সোহেল মিয়া।

দেশের বিভিন্ন সীমান্ত পথে তিন বছর আগে এরা ভারতে গিয়েছিল। এ সময় অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়।  

জাস্টিস অ্যান্ড কেয়ার রোকেয়া বাংলানিউজকে জানান, ভালো কাজের প্রলোভনে পড়ে সীমান্ত দিয়ে অবৈধভাবে ওই ১১ জনকে ভারতে পাচার করা হয়েছিল। কিন্তু তাদের ভারতের তামিলনাড়ু নিয়ে গিয়ে ঝুঁকিপূর্ণ কাজে জোর করে ব্যবহার করে পাচারকারী। খবর পেয়ে  পুলিশ তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে ভারতের তামিলনাড়ু প্রজেলা একটি বেসরকারি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে দুই বছর নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনি প্রক্রিয়ায় তাদের ট্রাভেল পারমিটের মাধ্যমে  দেশে ফেরত দেওয়ার হয়।

বেনাপোল ইমিগ্রেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ বাংলানিউজকে জানান, ইমিগ্রেশনে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ফেরত আসা ১৫ নারী, পুরুষ ও শিশুকে  আইনি সহয়তা দিতে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা গ্রহণ করেছে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।