ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রশিক্ষণ প্রসারে বিইএস-বিএমএ সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, মার্চ ১, ২০২২
প্রশিক্ষণ প্রসারে বিইএস-বিএমএ সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা: বিজ্ঞানভিত্তিক ও পেশাগত বিশেষায়িত কারিগরি প্রশিক্ষণ প্রসারের জন্য বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি (বিইএস) ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

এ সময় বিইএস’র সাধারণ সম্পাদক ডা. শাহজাদা সেলিম বলেন, বাংলাদেশে ডায়াবেটিস, থায়রয়েড সমস্যা, দৈহিক স্থুলতা, পিসিওএস, হাড়ক্ষয়, ভিটামিন ডি-ক্যালসিয়ামসহ অন্যান্য সমস্যা, প্রজনন সমস্যা, বৃদ্ধিজনিত সমস্যা ইত্যাদি হরমোন ও মেটাবলিক রোগের কোটি কোটি রোগী রয়েছে। কিন্তু এত বিপুল সংখ্যক রোগীর বিশেষজ্ঞ সেবাদানের পরিপূর্ণ কাঠামো তৈরি সময় সাপেক্ষ এবং বিপুল অর্থ-সম্পদ বিনিয়োগের প্রয়োজন হবে, যেটি এখন আমাদের পক্ষে প্রতিষ্ঠিত করা সম্ভব নয়।

তিনি বলেন, দেশে মোট ১৭৯ জন বিশেষজ্ঞ এ সংক্রান্ত চিকিৎসা সেবা প্রদান করছেন। অসংখ্য রোগীকে অন্য আরও অনেক রোগের মতোই ডায়াবেটিস/থায়রয়েডজনিতসহ হরমোন রোগের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন সদ্য পাস করা জুনিয়র চিকিৎসক ও জেনারেল প্র্যাক্টিশনররা।

যদি জুনিয়র চিকিৎসক ও জেনারেল প্র্যাক্টিশনারদের ডায়াবেটিস, থায়রয়েড সমস্যা, দৈহিক স্থুলতা, ভিটামিন ডি-ক্যালসিয়াম ঘাটতি, হাড়ক্ষয়, পিসিওএস, প্রজনন সমস্যা, বৃদ্ধিজনিত সমস্যা ইত্যাদি হরমোন ও মেটাবলিক রোগের ব্যবস্থাপনার প্রশিক্ষণ দেওয়া যায়, তবে অতি দ্রুত সারাদেশের এ সব রোগের চিকিৎসার গুণগতমান বৃদ্ধি পেতে পারে।

সে লক্ষ্যে দেশের চিকিৎসকদের প্রতিনিধিত্বকারী প্রধানতম সংগঠন বিএমএ’র সঙ্গে হরমোন মেটাবলিক রোগের বিশেষজ্ঞদের সংগঠন বিইএস’র সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে বলেও জানান তিনি।

বিইএস’র পক্ষে ডা. শাহজাদা সেলিম ও বিএমএ’র পক্ষে মহাসচিব অধ্যাপক ডা. এহতেসামুল হক চৌধুরী এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সময় অনুষ্ঠানে বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিইএস’র সভাপতি অধ্যাপক ডা. এসএম আশরাফুজ্জামানসহ অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ডা. তারিক মেহেদী পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন। এ সমঝোতা স্মারক বাংলাদেশের প্রান্তিক জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতে গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখবে এবং এটি অন্যান্য পেশাজীবী সংগঠনগুলোর জন্য দৃষ্টান্ত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ এ চিকিৎসকরা।

বাংলাদেশ সময়: ০৭৪৯ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।