ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

দীঘিনালায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ১, ২০২২
দীঘিনালায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ উষা আলো চাকমা

খাগড়াছড়ি: খাগড়াছড়ির দীঘিনালার উত্তর রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উষা আলো চাকমার বিরুদ্ধে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের অব্যয়িত অর্থ আত্মসাতসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত বছরের ৪ নভেম্বর চট্টগ্রাম বোর্ডের আওতাধীন সব বিদ্যালয়ে বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসএসসি পরীক্ষা-২০২১ এর ফরমপূরণ বাবদ আদায়কৃত অর্থের অব্যয়িত অর্থ ফেরত দিতে নির্দেশনা দেওয়া হয়।



এতে দীঘিনালার উত্তর রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফরম পূরণের অব্যয়িত ২৩ হাজার ৩৬০ টাকা ফেরত দেওয়ার কথা থাকলেও বিদ্যালয় থেকে কোন অর্থ শিক্ষার্থীদের ফেরত দেওয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।

বিদ্যালয়টির ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী জয়া চাকমা, নয়ন বিকাশ চাকমা, সমাপ্তি চাকমা ও স্বরনিকা চাকমাসহ একাধিক শিক্ষার্থীদের অভিভাবকরা জানান, ফরম পূরণের অব্যয়িত কোন অর্থ তারা ফেরত পাননি। এমনকি ফরম পূরণ বাবদ প্রত্যেককে ২ হাজার ৯০০ টাকা থেকে ৬ হাজার টাকা প্রদান করতে হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উত্তর রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জ্ঞান চাকমা জানান, ফরম পূরণের অব্যয়িত অর্থ শিক্ষার্থীদের ফেরত দেওয়ার বিষয়ে তিনি অবগত নন। এ বিষয়ে বিদ্যালয়টির প্রধান শিক্ষক ও সভাপতি ভালো জানেন।

বিদ্যালয়টির সভাপতি আশিষ চাকমার সঙ্গে মোবাইলফোনে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে অবগত নন বলে জানান।  

তাছাড়া তিনি না জানলে সভাপতির সই ব্যতীত কিভাবে টাকা উত্তোলন করা হয়েছে বলে প্রশ্ন করলে তিনি বলেন, প্রধান শিক্ষক এ বিষয়ে জানে।

উত্তর রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উষা আলো চাকমা মোবাইলফোনে সব অভিযোগ অস্বীকার করে বলেন, আমি আমার বিদ্যালয়ে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফরম পূরণের অব্যয়িত সব অর্থ ফেরত দিয়েছি। আমার কাছে সব তথ্য আছে।  

এ সময় তিনি মোবাইলফোন বিদ্যালয়টির সভাপতি আশিষ চাকমাকে ধরিয়ে দিলে তিনি জানান, অব্যয়িত অর্থ ফেরতের সময় তিনি সভাপতি ছিলেন না।

দীঘিনালা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আবদুল্লাহ আল মামুন বলেন, বিষয়টি অতীব দুঃখজনক। আমি বিদ্যালয়টির প্রধান শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলবো। এ বিষয়ে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে কার্যকরী ব্যবস্থা নেওয়া হবে।

খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা জানান, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের অব্যয়িত টাকা ফেরত দিয়েছে চট্টগ্রাম বোর্ড। কোন বিদ্যালয়ে টাকা ফেরত না দেওয়ার বিষয়ে কোন অভিযোগ পাইনি। তবে, বিষয়টি নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলবো।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।